পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি শান্তি পদক’ প্রাপ্তির ৫০ বছর উদযাপন

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি শান্তি পদক’ প্রাপ্তির ৫০তম বছর পূর্তি উদযাপন উপলক্ষে চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদযাপিত হয়েছে। রোববার (২৮ মে) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে উক্ত আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী উদযাপিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা’র সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি বীরমুক্তিযোদ্ধা মোঃ ইয়াছিন আলী মন্ডল, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সাবেক কমান্ডার ও অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক বীরমু্িক্তযোদ্ধা কাজী মাহবুবুর রহমান।

এ সময় বীরমুক্তযোদ্ধা বশির আলম, বীরমুক্তিযোদ্ধা মজিবর রহমান, উপজেলা প্রকৌশলী সিদ্দিকুর রহমান, উপজেলা সহকারী প্রোগ্রামার নবীউল করিম, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থী, বীরমুক্তিযোদ্ধা, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, “ স্বাধীনতার মাত্র দু’বছর পরে বিশ্বশান্তি পরিষদ আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধুকে ‘জুলিও কুরি’ পদকে আর্ন্তজাতিক স্বীকৃতি প্রদান করে। বিশ্বশান্তি পরিষদের প্রেসিডেন্সিয়াল কমিটির সভায় বিশ্বের ১৪০টি দেশের প্রায় ২০০ সদস্যের উপস্থিতিতে ও ঐক্যমতের ভিত্তিতে বঙ্গবন্ধুর জীবন দর্শন, আর বাংলাদেশের মুক্তিযুদ্ধের সর্বাধিনায়কত্বের প্রেক্ষাপট বিবেচনায়, বঙ্গবন্ধুকে জুলিও কুরি শান্তি পদক প্রদান করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তির এই ঐতিহাসিক মুহূর্তে বিশ্বশান্তি ও মানবকল্যাণে তিনি আজীবন যে সংগ্রাম করেছেন, সেই চেতনা সর্বত্র সঞ্চারিত করার আহবান জানানো হয়।