পঞ্চগড়ে এবারই প্রথম আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত

‘সুরক্ষিত শ্রবণ সুরক্ষিত জীবন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পঞ্চগড়ে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস-২০২৩ পালিত হয়েছে।

বুধবার (২৬ এপ্রিল) সকালে পরিবেশ অধিদপ্তরের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পে’র আওতায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার সেখানে ফিরে আসে।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মানববন্ধন ও শোভাযাত্রাতে স্কাউট, রোভার স্কাউট সদস্য ও সরকারি কর্মকর্তারা অংশ নেন।

স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক আজাদ জাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. ইউসুফ আলী।

সভায় অন্যদের মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার এস এম শফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল কাদের, উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহীদুল ইসলাম, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার আফজাল হোসেন, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জামিল চৌধুরী ডলার, জ্যেষ্ঠ সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ বক্তব্য দেন।

পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা সেন্টার ফর হেয়ারিং অ্যান্ড কমিউনিকেশন ১৯৯৬ সাল থেকে উচ্চ শব্দ নিয়ে বৈশ্বিক প্রচারণা শুরু করে। ওই বছর থেকে এপ্রিল মাসের শেষ বুধবার দিবসটি পালিত হয়ে আসছে। সে অনুযায়ী এবার ২৬ এপ্রিল হচ্ছে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস। তারই ধারাবাহিকতায় পঞ্চগড়ে এবারই প্রথমবারের মতো আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত হয়েছে।

আলোচনা সভায় বক্তারা বলেন, শব্দ দূষণ মানব দেহে মারত্মক ক্ষতিকর প্রভাব ফেলে। শব্দদূষণ মানব দেহের কান দিয়ে প্রবেশ করে মস্তিস্কে প্রবেশ করে ফলে মানুষ বিশেষ করে শিশুরা বধির হয়ে পড়ে। এ থেকে সকলকে সতর্ক হতে হবে।
বক্তারা আরোও বলেন, শব্দ দূষণের ক্ষতির কথা বলে শেষ করা যাবে না। শুধু সচেতন হতে হবে। আমাদের সংস্কৃতিগত পরিবর্তন দরকার, যার মধ্য দিয়ে আমরা শব্দ-সন্ত্রাসকে রুখে দিতে পারব। অহেতুক উচ্চ শব্দ করা এড়াতে হবে। অনুমতি ব্যতীত সভা-সমাবেশ-সামাজিক অনুষ্ঠানে মাইক বাজানো নিষিদ্ধ করা, জেনারেটর ও সকল প্রকার যন্ত্রের মানমাত্রা নির্ধারণ করা, শব্দ দূষণ বিধিমালা, ২০০৬ বাস্তবায়ন করার দাবি জানাই।