পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আগুনে পুড়ল ১১ পরিবারের ঘর-বাড়ি, আতঙ্কে একজনের মৃত্যু

পঞ্চগড় জেলাধীন তেঁতুলিয়া উপজেলায় ১১টি পরিবারের ঘর-বাড়ি আগুনে পুড়ে ছাই হয়েছে। এতে আতঙ্কিত হয়ে মৃত্যু হয়েছে সিফিত(৫২) নামে একজনের। রোববার (২৬ ডিসেম্বর ২০২১) রাত ৭টার দিকে উপজেলার ভজনপুর ইউনিয়নে ডাঙ্গাপাড়া গ্রামে আমিরুলের রান্না ঘরের বন্ধু চুলা হতে এই অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে। খবর পেয়ে তেঁতুলিয়া ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় এগারটি পরিবারের নগদ অর্থসহ ৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে জানা গেছে। এদিকে আতঙ্ক হয়ে হার্ট এটাকে মৃত সিফিতের বাড়ি ওই ইউনিয়নের একই গ্রামের মৃত আজিজুল ইসলামের ছেলে।

ওই ইউনিয়নের ডাংগাপাড়া প্রতিবন্ধী কল্যাণ সংস্থা’র সভাপতি মোঃ ইয়াছিন আলী ও স্থানীয়রা জানান, মৃত খয়েরের ছেলে আমিরুলের রান্না ঘরে থাকা বন্ধুচুলা থেকে আগুন লাগে। মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে। প্রথমে গ্রামবাসী আগুন নেভানোর চেষ্টা করে। পরে তেঁতুলিয়ার ফায়ার সাভির্সে খবর দিলে তারা এসে ঘণ্টাখানিক চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে ১১টি পরিবারের ঘরবাড়ি, মালামাল ও নগদ টাকা সম্পূর্ণভাবে পুড়ে ছাই হয়ে যায়। এতে প্রায় ৫ থেকে ৭লাখ টাকার মত ক্ষয়ক্ষতি হয়েছে।

তার (সিফিতের) আপন ভাই সলেমানের বাড়িতে আগুন লাগানোর ভয়াভহ তান্ডব দেখে আতঙ্কিত হয়ে হার্ট এটাক করে সিফিতের মৃত্যুর বিষয়টি ইউপি সদস্যসহ স্থানীয়রা নিশ্চিত করেছেন।

ফায়ার সার্ভিসের ফায়ারম্যান নাহিদুল ইসলাম জানান, একটি বাড়ির রান্নাঘর থেকে আগুনের সুত্রপাত ঘটে। এই অগ্নিকান্ডে ওই গ্রামের ৯ ব্যক্তির বসতঘর পুড়ে ছাই হয়েছে। এর মধ্যে ১৩টি শোয়ার ও ৪টি রান্নাঘর পুড়ে ছাই হয়েছে। খবর পেয়ে আমার দ্রæত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনি ও ১২ লাখ টাকার মালামাল উদ্ধার করতে পেরেছি। এ ঘটনায় ৫ লাখ ২০ হাজার টাকার মতো ক্ষয়ক্ষতি হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা জানান, আমি ও উপজেলা চেয়ারম্যানসহ ঘটনাস্থল পরিদর্শন করে তাৎক্ষণিকভাবে ক্ষতিগ্রস্তদের মাঝে শুকনো খাবার ও শীতের কম্বল বিতরণ করা হয়েছে। সোমবার তাদের চাল ও নগদ অর্থ সহায়তা প্রদান করা হবে।