পঞ্চগড়ে তৃতীয় চা নিলাম কেন্দ্র স্থাপন বিষয়ে মতবিনিময় সভা

সর্বউত্তরের জেলা পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র স্থাপনের বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
রোববার (১৯ ডিসেম্বর ২০২১) বাংলাদেশ চা বোর্ড, প্রধান কার্যালয়, চট্টগ্রামের সভাকক্ষে বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি এর সভাপতিত্বে চা নিলাম সংক্রান্ত স্টেকহোল্ডারদের অংশগ্রহণে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

পঞ্চগড়ে একটি চা নিলাম কেন্দ্র স্থাপনের প্রসঙ্গ তুলে ধরে মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম এনডিসি, পিএসসি বলেন, পঞ্চগড়ের ফ্যাক্টরিগুলোতে উৎপাদিত চা চট্টগ্রাম ও শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্রে বিক্রয় হয়। দূরত্বের কারণে পরিবহণে চায়ের গুণগত মান হ্রাস পাওয়ায় পঞ্চগড়ের চা একদিকে নিলামে কম দামে বিক্রয় হচ্ছে, অপরদিকে ফ্যাক্টরিগুলোকে তুলনামূলক বাড়তি পরিবহন খরচ গুণতে হচ্ছে। উদ্ভুত এই সমস্যার কারণে চা শিল্পে পঞ্চগড়ের উত্তোরত্তর সফলতা ও অপার সম্ভাবনা চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। ফলে উত্তরবঙ্গে একটি চা নিলাম কেন্দ্র স্থাপনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।
তিনি পঞ্চগড়ে একটি চা নিলাম কেন্দ্র স্থাপনের বিষয়ে চা বোর্ডের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতার পাশাপাশি টিটিএবি, টিপিটিএবি এবং ব্রোকার প্রতিনিধি ও সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহবান জানান।

বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) ও যুগ্মসচিব ড. নাজনীন কাউসার চৌধুরীর সঞ্চালনায় উক্ত মতবিনিময় সভায় বোর্ডের ভারপ্রাপ্ত সচিব মোহাম্মাদ রুহুল আমীন, উপ-পরিচালক (পরিকল্পনা) মুনির আহমদ, ভারপ্রাপ্ত উপ-পরিচালক (বাণিজ্য) মুহাম্মদ মদহুল কবীর চৌধুরী, টি ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (টিটিএবি) এর সভাপতি ওমর হান্নান, দি কনসোলিডেটেড টি এন্ড ল্যান্ডস কোং (বাংলাদেশ) লি. এর প্রধান নির্বাহী কর্মকর্তা এস এ এ মাসরুর, বাংলাদেশ স্মল টি গার্ডেন ওনার্স এসোসিয়েশনের সভাপতি জনাব আমিরুল হক খোকন, পঞ্চগড় চা উৎপাদনমূখী সমবায় সমিতি লিমিটেড এর সভাপতি এ বি এম গোলাম আজম এবং টি প্লান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (টিপিটিএবি), বাংলাদেশ বটলিফ টি ফ্যাক্টরি ওনার্স এসোসিয়েশন, চট্টগ্রাম ও শ্রীমঙ্গলস্থ চা ব্রোকার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।