কাদিয়ানী সম্প্রদায়ের সালানা জলসা কেন্দ্র করে

পঞ্চগড়ে দ্বিতীয় দিনে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ও বিজিবি মোতায়ন

পঞ্চগড়ে কাদিয়ানী সম্প্রদায়ের সালানা জলসা কেন্দ্র করে স্থানীয় মুসল্লিদের সংঘর্ষের দ্বিতীয় দিনের পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ও বিজিবি মোতায়ন করছে স্থানীয় প্রশাসন।

এদিকে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক আতংকে শহরের জনসমাগম কমে গেছে। শান্তি পরিবেশে নিহত মসুল্লি আরিফুর রহমান আরিফ দুপুর ৩ টার সময় পঞ্চগড় কেন্দ্রীয় কবর স্থানে তার দাফন সম্পূর্ন হয়েছে। এসময় জানাযা মাঠে হাজার হাজার মানুষের উপস্থিতিত্বে মাঠ ও আশপাশের সড়ক গুলিগুলো পূর্ণ হয়। জানাযায় স্থানীয় প্রশাসন নির্দেশনা ছিল যেন কোন ভাবে রাজনৈতিক বক্তব্য এবং শ্লোগান দেওয়া যাবে না।

নিহত আরিফুর রহমান আরিফ পঞ্চগড় শহরের ডোকরো পাড়া এলাকার মোঃ ফরমান আলীর একমাত্র ছেলে। পেশায় সে কম্পিউটার দোকানের কর্মচারী ছিল।

আরিফ জুম্মার সালাতের পর বিক্ষোভ মিছিলে যোগ দেয় পুলিশের বাধার মূখে রাবার গুলিতে সে গুরুত্বর আহত হলে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করলে কর্তব্যরত চিকিৎসক রংপুর মেডিক্যাল কলেজে রেফার্ট করেন নেওয়া পথে এম্বুলেন্সে তার মৃত্যু হয়েছে বলে তার পরিবার জানান।

অপর আরও জাহিদ হাসান (২৭) নামের এক যুবকের মৃত্যুর খবর পাওয়া গেছে। গত শুক্রবার তার মরদেহ ময়নাতদন্ত শেষে শনিবার সকালে লাশ পরিবারের কাছে হস্তান্তর করে পুলিশ এবং তাদের দুই জনের মৃত্যু বিষয়টি নিশ্চিত করেছেন পঞ্চগড় পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা। তিনি জানান, ওই এলাকায় বাড়ি জ্বালাও পোড়াও, সরকারী গাড়ি ভাংচুর, লুটপাট, পুলিশের উপর হামলা সব বিষয়ে মামলার প্রস্তুতি চলছে।

এদিকে পঞ্চগড় জেলা প্রশাসন থেকে আহমদ নগরের জ্বালিয়ে দেওয়া ঘরবাড়ির তালিকা চুড়ান্তের কাজ করছে বলে জানিয়েছেন পঞ্চগড় জেলা প্রশাসক মোঃ জহুরুল ইসলাম। তিনি আরও জানান ঘটনার বিষয় পুলিশ তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহন করবে।

শনিবার সকাল থেকে জেলা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ন স্থাপনায় আইন শৃঙ্কলা বাহিনীর কর্মরত সদস্যদের মোতায়েন করা ছিল। শহর থেকে আহমদিয়া সম্প্রদায়ের এলাকা জুড়ে শান্তিপূর্ন এবং স্বাভাবিক রয়েছে। সালানা জলশা আগত বিভিন্ন জেলা থেকে কাদিয়ানী সম্প্রদায়ের লোকজনকে গভীর রাতে প্রশাসনে সহযোগীতায় তাদেরকে মটরবাস যোগে পাঠিয়ে দিয়েছে প্রশাসন।
আহ্মদিয়া কাদিয়ানী সম্প্রদায়ের জাতীয় ৯৮ তম সালানা বার্ষিক জলাসাকে কেন্দ্র করে স্থানীয় সাধারণ মুসল্লিদের সাথে সংর্ঘষের প্রতিবাদে বিকেলে সংবাদ সম্মেলন আয়োজন করেন আহমদিয়া মসলিম জামাত।

এসময় গণসংযোগ প্রেস মিডিয়া বিভাগ এবং সালানা জলসার আহবায়ক আহমদ তবশির চৌধুরী তিনি বলেন, পঞ্চগড় আহমদিয়া কাদিয়ানী সম্প্রদায়ের ৯৮ তম সালানা জলসা আমরা শান্তি পূর্ন ভাবে পরিচলনা কর আসছি। আমাদের মাহফিলে একদল সন্ত্রসী নৈরাজ্য কারী দল আমাদের উপর নির্যাতন জুলুম করে আহমদিয়া সম্প্রদায়ের নিরিহ সাধারণ মানুষের প্রায় ১২০টি ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে তার সংঙ্গে লুটপাট করেছে। আমরা প্রশাসনের নিরব ভুমিকা নিয়ে প্রশ্নবিদ্ধ ছিল তারা আমাদের কোন আইনি সহয়তা প্রদান করেন নাই। এঘটনায় আমাদের একজন মেধাবী কর্মীকে নির্মম ভাবে হত্যা করা হয়েছে। এসময় সংবাদ সম্মেলনে হামলাকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহনের দাবী জানান।

গত শুক্রবার মুসল্লি ও পুলিশের সংঘর্ষে ৪৫ জন আহত অবস্থায় পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি থাকা অবস্থায় ২৭ জন প্রাথমিক চিকিৎসায় বাড়ি ফেরে যায় এবং ১৮ জন পুরুষ রোগী ভর্তি রয়েছে বলে জানিয়েছে সদর আধুনিক হাসপাতালের মেডিক্যাল চিকিৎসক রহিমুল ইসলাম।

এদিকে গত শুক্রবার জুম্মার সালাত শেষে সম্মিলিত খতমে নবুওয়ত সংরক্ষণ পরিষদ পঞ্চগড় ডাকে শহরের বিভিন্ন মসজিদ থেকে নামাজ শেষে চৌরঙ্গি মোড়ে মিছিল নিয়ে এবং বিভিন্ন ইসলাম ধর্মীয় সংগঠনের নেতাকর্মীরা একত্রিত হয়ে মহাসড়কে বিক্ষোভ মিছিল করে চৌরঙ্গি মোড়ে আসলে পুলিশ তাদের বাধা প্রদান করে। এক পর্যায় সে সময় পুলিশের সাথে সংর্ঘষ শুরু হয়। বিক্ষোভ মিছিল ছত্রভঙ্গ হলে বিক্ষোভকারীরা পুলিশের উপর হামলা করে ইট পাটকেল ছুড়তে থাকে । এসময় পুলিশ পাল্টা জবাবে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে করে প্রায় ৪০ জন মুসল্লি সহ পুলিশ গুরুত্বর আহত হন। এদের বাকি মুসল্লিরা উদ্ধার পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করেন।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিজিবি যোগ দেয়। বিক্ষোভ মিছিল চলা কালিন সময়ে পঞ্চগড় বাজারে আহমদিয়া কাদিয়ানী সম্প্রদায়ের দোকান ঘর আহমদ নগর তেলিপাড়া এলাকার আহমদিয়াদের বেশ কয়েকটি ঘরবাড়িতে আগুন জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা।

এছাড়াও পুলিশের গাড়ি ভাংচুর এবং মহাসড়কে থাকা ট্রাফিক অফিস জ্বালিয়ে দেয়। শহরের বিভিন্ন এলাকার অলিগলি অবস্থান থেকে বিক্ষোভকারীরা পুলিশের সাথে সংর্ঘষে জড়িয়ে পড়ে। এছাড়াও গত বৃহষ্পতিবার সকাল থেকে প্রায় ৪ ঘন্টা জেলা শহরের চৌরঙ্গি পঞ্চগড়-ঢাকা মহাসড়ক অবরোধ করে রাখে সম্মিলিত খতমে নবুওয়ত সংরক্ষণ পরিষদ পঞ্চগড়।