পঞ্চগড়ে সড়ক বিভাগের ভূমি দখল করে গাছ রোপনের অভিযোগ

তেঁতুলিয়া বাংলাবান্ধা মহাসড়কে সড়ক ও জনপথ বিভাগের জায়গায় আম গাছ সহ বিভিন্ন জাতের চারা রোপন করে অবৈধ ভাবে জমি দখল করার অভিযোগ উঠেছে।

পঞ্চগড় সদর উপজেলার অমরখানা ইউনিয়নের মুক্তা অঞ্চল অমরখানা ব্রিজের উত্তর ও দক্ষিণ পাশে মহাসড়কের জায়গায় আম গাছ ও চা সহ বিভিন্ন জাতের চারা রোপন করে স্থানীয় প্রভাবশালী ও রাজনৈতিক শক্তির অপব্যবহার করে দখল করে নেয় সওজের জমি।

অভিযোগে জানা যায়, সম্প্রতি সদর উপজেলার সড়ক বিভাগের অমরখানা ইউনিয়নের মুক্তা অঞ্চলে পূর্বে থাকা চাওয়াই নদী ব্রিজটি সম্প্রসারণে নতুন ব্রিজ নির্মাণ হলে রাস্তার দুই পাশে সড়ক বিভাগের জায়গা অবশিষ্ট আছে। নদীর দুই পাশে বল্ক দিয়ে প্রতিরোধ এবং বহমান উত্তরে ভারত থেকে আসা পানির ¯্রােতে মুক্তা অঞ্চল ও নতুন ব্রিজ নির্মানে এবং ভারতীয় সীমান্ত তারকাটা চা বাগানের দৃৃশে ওই স্থানটি দর্শনীয় পর্যটন এলাকায় পরিণত হয়ে উঠেছে। সম্ভাবনাময় এই এলাকাটি পর্যটন এবং দর্শনীয় হওয়াতে স্থানীয় প্রভাবশালীরা রাজনৈতিক শক্তির অপব্যবহার করে জমি দখন করে নেয়। পূর্বের অব্যবহৃত ব্রিজ ও রাস্তা দখল করে চলছে বালু ব্যবসায়ীদের দৌরাতœ্য।

অভিযোগে আরও জানা যায় মেয়াদ উত্তীর্ণ অমরখানা ইউনিয়ন চেয়ারম্যান মোঃ নুরুজ্জামান নুরু সম্ভাবনাময় পর্যটন ও দর্শনীয় এলাকা সড়ক বিভাগের জায়গায় গাছ রোপন করে দখলের অভিযোগ উঠেছে।

এদিকে সরজমিনে গিয়ে দেখা যায়, মহাসড়কের দক্ষিণ পাশে মশিউর রহমান নামের এক ব্যাক্তি রাস্তার ধারে একটি খাবারের রেস্তোরা নির্মাণ করেন। জিঙ্গাসা বাদে জানা যায়, জায়গাটি সড়ক বিভাগের তিনি বলেন এই জায়গা চেয়ারম্যান কাছ থেকে নেওয়া হয়েছে। তিনি আরও বলেন বিভিন্ন ভাবে আমাকে হাইওয়ে পুলিশ রাস্তার ধারে হোটেল করেছি বলে বাধা প্রদান করেন এব্যাপারে চেয়ারম্যানকে জানালে আর কোন প্রকার বাধা দেয় না। নাম প্রকাশে অনিচ্ছুক তিনি বলেন এই এলাকাটি পর্যটন ও দর্শনীয় হওয়াতে চেয়ারম্যান রাস্তার দুই পাশের জায়গা গুলি দখল করে নিয়েছে ভবিষৎে জায়গা ভাড়া দিয়ে মোটা অংকের টাকা আতœসাৎ করার চেষ্টা করছেন।

এব্যাপারে মোঃ মনিরুজ্জামান নির্বাহী প্রকৌশলী সড়ক বিভাগ পঞ্চগড় সাথে যোগাযোগ করলে তিনি আওয়ার নিউজ প্রতিবেদককে জানান, বিষয়টি আমার নজরে এসেছে প্রাথমিক ভাবে দখলদারদের প্রতি নোটিস মাধ্যমে জানানো হবে এবং পরবর্তীতে আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা গ্রহন করা হবে।