পটুয়াখালীতে বিদ্যুৎ না থাকায় টর্চ ও মোবাইলের আলোয় অপারেশন

বিদ্যুৎ না থাকায় টর্চ ও মোবাইলের আলোয় অপারেশন
পটুয়াখালীতে ঘূর্ণিঝড়ের কারণে বিদ্যুৎ না থাকায় জরুরিভাবে টর্চ লাইট ও মোবাইল ফোনের আলো ব্যবহার করে এক রোগীর জরায়ুতে সফল অস্ত্রোপচার করা হয়েছে। অপারেশনের পরে ছবি সোশ্যাল মিডিয়ায় দিলে তা প্রশংসিত হয়।

সোমবার (২৪ অক্টোবর) দুপুর ১২টায় পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালের একদল চিকিৎসক গাইনি ওয়ার্ডের অপারেশন থিয়েটারে ওই অস্ত্রোপচার করেন।

জানা যায়, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সোমবার দুপুরে পটুয়াখালীতে বিদ্যুৎ ছিল না। এছাড়া পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালের জেনারেটরটিও বিকল। এমন সময় সেখানে ডা. জাকিয়া সুলতানা, ডা. তানিয়া আফরোজ, ডা. হাবিবুর রহমানসহ ইন্টার্ন চিকিৎসক ও নার্সদের উপস্থিতে এক প্রসূতির জরায়ুর জটিল অস্ত্রোপচার করা হয়।

এ বিষয়ে পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালের গাইনি বিভাগের সহকারী অধ্যাপক ডা. জাকিয়া সুলতানা বলেন, ওই নারীর গর্ভনালী ফেটে পেটের ভেতরে রক্ত ক্ষরণ হচ্ছিলো। তিনি শকে চলে গিয়েছিলেন। এ কারণেই দ্রুত অপারেশন করা।

বিদ্যুৎ না থাকার পরেও কেন অপারেশন এমন প্রশ্নে তিনি বলেন, বাস্তবতা হচ্ছে জীবন বাঁচাতে কোনো সঙ্কটই বাধা হতে পারে না। আমরা প্রতিনিয়ত এভাবেই কাজ করে যাচ্ছি। আর তাৎক্ষণিক ওই রোগী অপারেশন করা না হলে তার বেঁচে থাকা কঠিন হতো।

অস্ত্রোপচার দলের আরেক সদস্য ডা. হাবিবুর রহমান বলেন, রোগীকে বাঁচাতে আমাদের হাতে বিকল্প কিছু ছিল না, তাই ঝুঁকি নেওয়া। মোবাইল আর টর্চের আলোতে আমাদের টিমের সবার সহযোগিতায় সফল অপারেশন সম্পূর্ণ করা হয়েছে।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে তত্ত্বাবধায়ক ডা. আবদুল মতিন বলেন, আমরা নানা সঙ্কটের মধ্যেও হাসপাতালে সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা থাকি। হাসপাতালের জন্য জেনারেটর চেয়ে আবেদন করা হয়েছে। এ বিষয়ে চিঠি চালাচালি চলছে।