পদত্যাগ করছেন ইসরায়েলি সেনাপ্রধান

পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ এর প্রধান লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি। চলতি বছর সেপ্টেম্বর ও ডিসেম্বরের মধ্যেই তিনি পদত্যাগ করবেন। ইসরায়েলি সংবাদমাধ্যম ওয়ালিয়ার বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে জেরুজালেম পোস্ট।

সম্প্রতি হারজি জানিয়েছেন, গত বছরের ৭ অক্টোবরের হামলার পুরো দায়ভার তার। হামলা ও এর পরবর্তী ঘটনাপ্রবাহের জন্য তিনি দায়ী। তিনি বলেন, ‘৭ অক্টোবর যা ঘটেছিল তার জন্য আমি দায়ী। তারপর থেকে যা ঘটেছে এবং যা ঘটবে তার জন্যেও আমি দায়ী। আইডিএফ বর্তমানে যুদ্ধে রয়েছে, এবং এই মুহূর্তে, কেবলমাত্র যুদ্ধ করে যাওয়াটাই লক্ষ্য।’

ওয়ালিয়ার প্রতিবেদনে বলা হয়, শুধু হালেভি একাই নন, সেনাবাহিনীর আরও বহু উচ্চপদস্থ কর্মকর্তাও তার সঙ্গে পদত্যাগ করবেন বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে, গত ৭ই অক্টোবর হামাসের আক্রমণ সম্পর্কে অগ্রিম সতর্ক না থাকায় এবং হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ার দায় নিয়ে তারা পদ ছাড়তে যাচ্ছেন।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপরেই বছরের পর বছর ধরে গাজায় চলা সামরিক পদক্ষেপ জোরালো করে ইসরায়েণি বাহিনী। এতে প্রাণ হারিয়েছে ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৭২ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।