পদ্মা সেতুতে একসাথে জ্বললো ২০৭টি স্ট্রিট ল্যাম্প

জেনারেটরের মাধ্যমে পরীক্ষামূলক কার্যক্রমের পর এবার পদ্মা সেতুর সড়কবাতি প্রজ্বলন করা হলো সরাসরি বিদ্যুৎ সংযোগের মাধ্যমে।

সোমবার (১৩ জুন) বিকেল সাড়ে ৫ টার দিকে মাওয়া প্রান্তে এবার একসঙ্গে জ্বালানো হলো ২০৭ টি বাতি। এতে করে মাওয়া প্রান্তের সবকটি ল্যাম্প পোস্টে বাতি জ্বললো এই প্রথম। রাতের অন্ধকারে সড়ক বাতির আলোয় আলোকিত হয়ে উঠে ৬.১৫ কিলোমিটার মূল সেতুর প্রায় অর্ধেক অংশ।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মুন্সিগঞ্জ পল্লী বিদ্যুত সমিতির দেয়া বৈদ্যুতিক সংযোগের মাধ্যমে এই প্রথম মাওয়া প্রান্তের ২০৭ টি ল্যাম্প পোস্টে বাতি জ্বালানো হয়েছে।

এর আগে, পরীক্ষামূলকভাবে জেনারেটরের মাধ্যমে সেতুর আলো জ্বালানো হয়েছিল। বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সড়কবাতির আলো জ্বালানো হয়। খুব শীঘ্রই পুরো সেতুতে একযোগে সড়ক বাতি প্রজ্বলন করা হবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, ৬.১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুর বুকে বিদ্যুত বাতি রয়েছে মোট ৪১৫ টি। আর দুইপাশের সংযোগ সড়কে রয়েছে আরও ২০০ টি বাতি। গেলো বছরের ২৫ নভেম্বর মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া প্রান্তে প্রথম ল্যাম্প পোস্ট বসানোর কাজ শুরু হয়েছিলো। চলতি বছরের ১৮ এপ্রিল এসব ল্যাম্পপোস্ট বসানো ও বাতি লাগানোর কাজ শেষ হয়। গত ৪ জুন বিকেলে পরীক্ষামূলকভাবে প্রথমবারের মতো বাতি জ্বালানো হয়। ওইদিন সেতুর ১৪ নম্বর থেকে ১৯ নম্বর পিলারের মাঝামাঝিতে ২৪ টি ল্যাম্প পোস্টে বাতি জ্বালানো হয়েছিল। এরপর ১১ জুন পর্যন্ত পরীক্ষামূলকভাবে ধাপে ধাপে সেতুর সবকটি বাতি জ্বালানো হয়।

উল্লেখ্য, সড়কবাতি ছাড়াও বর্তমানে সেতুর শেষপর্যায়ের অন্যান্য কাজের মধ্যে রোড মার্কিং, হ্যান্ড রেলিং, মুভমেন্ট জয়েন্ট প্যারাপেটের কাজ চলমান আছে। আগামী ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করতে যাচ্ছেন। পরদিন থেকে সকাল ৬ টা থেকে যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হবে পদ্মা সেতু।