পাঁচ জেলায় সড়কে ঝরলো নারীসহ ১০ প্রাণ

দেশের পাঁচ জেলায় সড়ক দুর্ঘটনায় তিন নারীসহ মোট দশ প্রাণহানির ঘটনা ঘটেছে। এরমধ্যে রাজশাহীতে চারজন, মাদারীপুরে দুইজন, টাঙ্গাইলে দুইজন মাগুরায় একজন এবং খাগড়াছড়িতে একজন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরো তিনজন। শুক্রবার (২২ ডিসেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত এই দুঘটনা ঘটে। নিহতদের মধ্যে সাতজনই মোটরসাইকেল আরোহী! আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

রাজশাহী: রাজশাহীতে পৃথক তিনটি সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত হয়েছে। নিহতরা সবাই মোটরসাইকেল আরোহী। শুক্রবার (২২ ডিসেম্বর) দুপুরে জেলার পুঠিয়া, গোদাগাড়ী ও চারঘাট উপজেলায় এই দুর্ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে দুজনের পরিচয় পাওয়া গেছে। এরা হলো- নগরীর উপকণ্ঠ চৌদ্দপাই এলাকার ইউনুস আলীর ছেলে নজরুল ইসলাম (৫০), তিনি পুঠিয়ায় সড়ক দুর্ঘটনায় মারা যান।তিনি  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কর্মচারী। অন্যজন হলো- গোদাগাড়ী উপজেলার ফরিদপুর গ্রামের আজম আলীর ছেলে জুয়েল রানা (২৭)। এছাড়া বাকি দুজনের নাম জানা যায়নি।

পুঠিয়া থানার ওসি সায়েদুর রহমান ভূঁইয়া জানান, নজরুল ও বাবু নামে একব্যক্তি মোটরসাইকেলে ঢাকা-রাজশাহী মহাসড়ক দিয়ে পুঠিয়া থেকে রাজশাহীর দিকে যাচ্ছিলেন। পথিমধ্যে উপজেলার বানেশ্বর এলাকায় একটি ট্রাক তাদের পেছন থেকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই মারা যান নজরুল। পরে বাবুকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায় স্থানীয়রা।

গোদাগাড়ী থানার ওসি হিপজুর আলম মুন্সি জানান, জুয়েল উপজেলার কামারপাড়ার একটি মসজিদে নামাজ পড়ে বাড়ি ফিরছিলেন। এ সময় রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কে চিনি ভর্তি একটি ট্রাক তাকে চাপা দিয়ে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই জুয়েল নিহত হন। পরে তার লাশ উদ্ধার করে পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

চারঘাট থানার ওসি নিবারণ চন্দ্র বর্মণ জানান, শুক্রবার দুপুরে মোটরসাইকেল নিয়ে দুই ব্যক্তি বানেশ্বর-চারঘাট সড়ক দিয়ে বানেশ্বরের দিকে যাচ্ছিলেন। পথে চোঙ্গাতলা এলাকায় একটি বালুবাহী ট্রাক তাদের চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তারা মারা যান। দুজনের হেলমেট থাকলেও তা ভেঙে গিয়ে তারা মাথায় আঘাত পেয়েছিলেন।

তিনি আরো জানান, তাৎক্ষণিকভাবে ওই দুজনের নাম জানা যায়নি। তবে তাদের বাড়ি নাটোরের কানাইখালী বলে স্থানীয় একটি সূত্র জানিয়েছে। নিহতদের লাশ উদ্ধার করে রাজশাহী মেডিক্যাল কলেজের মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান ওসি।

মাদারীপুর: বরিশাল থেকে কাঁঠালবাড়ী ঘাটের উদ্দেশে ছেড়ে আসা দ্রুতগামী বিএম পরিবহনের একটি দ্রুত গতির যাত্রীবাহী ঘাতক বাসের ধাক্কায় ঝরে গেল মোটরসাইকেল আরোহী মামা-ভাগ্নের প্রাণ।

শুক্রবার (২২ ডিসেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে মাদারীপুরের শিবচরে ঢাকা-খুলনা মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলো- মাদবরচর ইউনিয়নের সাড়ে এগারোরশি গ্রামের আ, লতিফ খানের ছেলে আবু বকর খান (১৭) এবং একই গ্রামের জয়নাল শেখের ছেলে জুয়েল শেখ (১৫)। তারা সম্পর্কে মামা-ভাগ্নে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার বিকেল সাড়ে ৩টার দিকে শিবচর উপজেলার বন্দরখোলা এলাকায় ব্র্যাক মোড়ে বরিশাল থেকে কাঁঠালবাড়ী ঘাটের উদ্দেশে ছেড়ে আসা দ্রুতগামী বিএম পরিবহনের (ঢাকা-মেট্রো-ব-১৪-৫১৩৪) সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি মোটর সাইকেলের সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই মারা যান  মামা-ভাগ্নে।

শিবচর হাইওয়ে থানার ওসি মাসুদ মিয়া জানান, শুক্রবার দুপুর সাড়ে ৩টার দিকে দ্রুতগামী যাত্রীবাহী বাসের সঙ্গে সংঘর্ষে ঘটনাস্থলেই দুই মোটর সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। ঘটনাস্থল থেকে বাসটি জব্দ করা হয়েছে।

টাঙ্গাইল: জেলার কালিহাতী উপজেলায় বাস-সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে দুই নারী নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছে আরো দুইজন।

শুক্রবার (২২ ডিসেম্বর) বিকেল ৪ টার দিকে টাঙ্গাইল-ভূঞাপুর সড়কের যাদুর পাড়া মোড়ে এ দুর্ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে ওই দুজনের পরিচয় জানা যায়নি। তবে তাদের বাড়ি টাঙ্গাইল সদর উপজেলার দাইন্যা ইউনিয়নে বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সিএনজি চালিত অটোরিকশায় ভূঞাপুরে যাচ্ছিলেন ওই দুই নারী। এসময় বিপরীত দিক থেকে আসা টাঙ্গাইলগামী একটি যাত্রীবাহী বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হলে ঘটনাস্থলেই মারা যান ওই দুই। গুরুতর আহত অবস্থায় সিএনজি চালককে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

এ ঘটনার পর টাঙ্গাইল-ভূঞাপুর সড়কে প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। পরে পুলিশ ও ফায়ার সার্ভিসের লোকজন এসে যান চলাচল স্বাভাবিক করে।

স্থানীয় আওয়ামী লীগ নেতা নাজিম উদ্দিন বলেন, এই সড়কের যদুর পাড়া মোড়ে প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটে। মোড়টি মেরামত করে সোজা করার জন্য অনেকবার দাবি জানিয়েছি, কিন্তু কোনো লাভ হয়নি।

মাগুরা: জেলার শালিখা উপজেলায় সড়ক দুর্ঘটনায় জাবেদ হোসেন (৫৫) নামে একব্যক্তি নিহত হয়েছেন। শুক্রবার (২২ ডিসেম্বর) দুপুরে মাগুরা-যশোর সড়কের শালিখার হাজামতলা নামকস্থানে এই দুর্ঘটনা ঘটে।

জাবেদের বাড়ি উপজেলার পোড়াগাছি গ্রামে। উপজেলা সদর আড়পাড়া বাজারে তার একটি ওষুধের দোকান আছে।

খাগড়াছড়ি: জেলার রামছড়ি উপজেলায় মোটরসাইকেলের ধাক্কায় জোহরা খাতুন (৬২) নামে এক বৃদ্ধা নিহত হয়েছে। শুক্রবার (২২ ডিসেম্বর) সকাল ১০টার দিকে উপজেলার ডাকবাংলা এলাকায় এ ঘটনা ঘটে। জোহরা খাতুন ডাকবাংলা গ্রামের মৃত আবদুস ছামাদের স্ত্রী।