পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ

পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন দেশটির মুসলিম লিগের (নওয়াজ) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও দলটির প্রধান সংগঠক মরিয়ম নওয়াজ। সোমবার তিনি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন।

মুসলিম লিগের প্রার্থী মরিয়ম পাঞ্জাবের প্রাদেশিক পরিষদের ভোটাভুটিতে আজ ২২০ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) পক্ষ থেকে তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের জ্যেষ্ঠ নেতা আফতাব আহমাদ খান। খবর দ্য ডনের।

মুখ্যমন্ত্রী পদে জয়লাভের পর বক্তৃতায় মরিয়ম আগামী পাঁচ বছরের পরিকল্পনা নিয়ে কথা বলেন। তিনি কারো ওপর প্রতিশোধ নেবেন না বলে জানান।

বিরোধী দলের উদ্দেশে তিনি বলেন, আপনাদের জন্য আমার মন ও দপ্তরের দরজা ২৪ ঘণ্টা খোলা থাকবে।

মরিয়ম মহান স্রষ্টার প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি স্পিকার ও ডেপুটি স্পীকার পদে নির্বাচিতদের অভিনন্দন জানান।

তিনি আশা প্রকাশ করে বলেন, আমার বক্তৃতা বিরোধীরা মনোযোগ সহ শুনবেন।

‘আমি সবার মুখ্যমন্ত্রী। যারা আমাকে ভোট দেননি তাদেরও। আমার দপ্তরের দরজা ও আমার মনের দরজা সবার জন্য সদা উন্মুক্ত। ‘

মরিয়ম জোটের দল বিশেষ করে পাকিস্তান পিপলস পার্টি, ইশতেখাম ই পাকিস্তান পার্টি ও পিএমএল-কিউ এবং পিএমএল জিয়াকে ধন্যবাদ জানান।

নবনির্বাচিত মুখ্যমন্ত্রী পাকিস্তানের পাঞ্জাবের সাড়ে ১২ কোটি মানুষের প্রতি কৃতজ্ঞতা জানান। যারা কঠিন পরিস্থিতিতেও দেশের নেতৃত্ব দিয়েছেন তাদের জন্য আমি কাজ করব। আজ এক ইতিহাস রচিত হলো।

পাকিস্তানের প্রথম নারী মুখ্যমন্ত্রী মরিয়ম বলেন, আজকের দিনটি পাকিস্তানের সব নারীদের জন্য সম্মানের। আমি আশা করব আমার পরও এই ধারা অব্যাহত থাকবে। কঠিন পরিস্থিতি পেরিয়ে আমরা এই অবস্থানে এসেছি।

এর আগে পাঞ্জাব প্রাদেশিক পরিষদে আজ মুখ্যমন্ত্রী নির্বাচনে ভোটাভুটি হয়। পিএমএল-এন মনোনীত প্রার্থী ছিলেন মরিয়ম। ভোটাভুটি বয়কট করে সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি)।

মরিয়মের প্রতিদ্বন্দ্বী ছিলেন এসআইসির প্রার্থী রানা আফতাব আহমাদ। তবে এসআইসি ভোটাভুটি বর্জন করায় তিনি কোনো ভোট পাননি। মরিয়ম ২২০ জন এমপির ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

ভোটের ফল জানিয়ে প্রাদেশিক স্পিকার মালিক আহমাদ খান মরিয়মকে বিজয়ী ঘোষণা করেন। এরপর স্পিকার মরিয়মকে মুখ্যমন্ত্রী ও পার্লামেন্ট নেতার আসনে বসার আহ্বান জানান।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে দেওয়া প্রথম ভাষণে মরিয়ম বলেন, ‘রাজনীতিক হিসেবে যাত্রাপথে আমি গ্রেফতার হয়েছি। আমার বাবা গ্রেফতার হয়েছেন। আমি মাকে হারিয়েছি। তবে এরপরও আমার মধ্যে প্রতিশোধের কোনো মনোভাব নেই।’

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হয়ে যা বললেন মরিয়ম

পাকিস্তানের ইতিহাসে নতুন নজির গড়লেন নওয়াজকন্যা মরিয়ম। পাঞ্জাবের প্রথম নারী মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী হয়ে তিনি জানিয়েছেন, প্রতিশোধের রাজনীতি তিনি করবেন না। খবর জিও নিউজের

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএলএন) সিনিয়র এই ভাইস প্রেসিডেন্ট পাঞ্জাব পরিষদে ২২০ এমপির সমর্থন পেয়ে নির্বাচনে জয়ী হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) প্রার্থী রানা আফতাব আহমদ কোনো ভোট পাননি।

অধিবেশনে সভাপতিত্ব করার সময় স্পিকার মালিক আহমদ খান বলেন, ভোট গণনার ভিত্তিতে মরিয়ম ২২০ ভোট পেয়েছেন এবং এসআইসি প্রার্থী রানা আফতাব শূন্য ভোট পেয়েছেন।

ফল ঘোষণার পর স্পিকার নবনির্বাচিত সিএম (মুখ্যমন্ত্রী) মরিয়ম নওয়াজকে প্রতিনিধি পরিষদের নেতার আসনে বসার আমন্ত্রণ জানান।

এরপর নবনির্বাচিত স্পিকার ও ডেপুটি স্পিকারকে অভিনন্দন জানিয়ে বক্তব্য শুরু করেন মরিয়ম নওয়াজ। প্রথম ভাষণে বিরোধীদের উদ্দেশে মরিয়ম বলেন, আমি চেয়েছিলাম এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় বিরোধী দলের উপস্থিতি থাকুক।

তিনি তার পক্ষে ভোট দেওয়ার জন্য তার দলের আইনপ্রণেতা, মিত্র দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং ইস্তেহকাম-ই-পাকিস্তান (আইপিপি) সদস্যদের ধন্যবাদ জানান।

তিনি বলেন, এই বিজয় প্রত্যেক মা, বোন এবং কন্যার জন্য সম্মানজনক যে একজন মহিলা মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন এবং আমি চাই যে, এ ধারা অব্যাহত থাকুক।

এ সময় তিনি আরো বলেন, আমার প্রতিশোধ নেওয়ার কোনো ইচ্ছা নেই। অনেক চড়াই উতরাই পেরিয়ে এ পর্যায়ে এসেছি।