পাবনার ঈশ্বরদীতে মৌচাকে বাজপাখির থাবা : আহত ৪০

পাবনার ঈশ্বরদীতে মৌচাকে বাজপাখি থাবা দেওয়ায় প্রায় ৪০ মানুষকে কামড়ে দিয়েছে মৌমাছি দল। মৌমাছির কামড়ে অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ২০ থেকে ২৫ জন। এদের মধ্যে ৩ জনের অবস্থা গুরুতর হওয়ায় উন্নত চিকিৎসার জন্য পাবনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

শনিবার (৩০ ডিসেম্বর ) বিকেলে ঈশ্বরদীর অরণকোলা বেদুনদিয়ার মোহাম্মাদ ফকিরের মোড়ে এই ঘটনা ঘটে। মৌমাছির কামড়ে আহত হওয়ার তথ্যটি নিশ্চিত করেছেন ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্রেক্সের চিকিৎসক খন্দকার শামসুদ্দিন হায়দার।

হাসপাতাল সূত্রে জানা যায়, মৌমাছির কামড়ে অসুস্থ হয়ে উপজেলা হাসপাতালে চিকিৎসা নিতে আসা ব্যক্তিদের মধ্যে রায়েছেন,সিরাজুল ইসলাম (৩৫), নুর ইসলাম (২৪), মিনারুল (৪৮), সান্টু প্রামানিক (৫৫), সিহাব ফকির (৩৯), স্বপন (৬০), সামসুজ্জোহা (৬০), সোহেল ফকির (৩৮) ও নিবির (১২) সহ আরও ২০-২৫ জন।

প্রত্যক্ষদর্শী শাহীন হোসেন বলেন, ঈশ্বরদীর অরণকোলা বেদুনদিয়ার মোহাম্মাদ ফকিরের মোড়ের একটি গাছে মৌমাছির চাক বসেছে। বিকেলের দিকে মোড়ের বিভিন্ন দোকানে লোকজন কাজে ব্যস্ত ছিল। এসময় ঈশ্বরদী-দাশুড়িয়া মহাসড়কে বিভিন্ন যানবাহন চলাচল করছিল। হঠাৎ করেই মৌচাকে একটি বাজপাখিকে থাবা দিতে দেখা যায়। সাথে সাথে মৌমাছির দল ক্ষীপ্ত হয়ে উড়ে এসে লোকজনকে কামড়াতে শুরু করে। এতে মোড়ে অবস্থানকারী ও পথচারীসহ প্রায় ৪০ জনকে কামড়ে দেয়। মৌমাছির কামড় খেয়ে লোকজন দিক-বিদিক শুণ্য হয়ে ছুটতে থাকে। কেউ কেউ ধানের খড়ের আগুন জ্বালিয়ে ধোঁয়া সৃষ্টি করে প্রতিরোধের চেষ্টা করে। মৌমাছির কামড়ে আহত হয়ে কারও কারও চোখ ও মূখ ফুলে যায়। এদের মধ্যে ২০-২৫ জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। বাকীদের স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়।

হাসপাতালে দায়িত্বে থাকা চিকিৎসক খন্দকার শামসুদ্দিন হায়দার বলেন, মৌমাছির কামড়ে প্রায় ২০-২৫ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। এদের মধ্যে সান্টু প্রামানিক, মিনারুল ইসলাম ও সামসুজ্জোমানের অবস্থা গুরুতর হওয়ায় পাবনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।