পাবনার ঈশ্বরদী প্রথম গৃহহীনমুক্ত উপজেলার স্বীকৃতি পাচ্ছে

পাবনার ঈশ্বরদী ভূমিহীন ও গৃহহীন পরিবারমুক্ত উপজেলা হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে। আগামী ৩০ জুন আনুষ্ঠানিকভাবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ঘোষণা দেবেন বলে শুক্রবার (১৭ জুন) নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পিএম ইমরুল কায়েস।

তিনি বলেন, রাজশাহী বিভাগে আরও ২ থেকে ৩টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন পরিবারমুক্ত ঘোষণা করা হতে পারে। তবে পাবনা জেলার মধ্যে ঈশ্বরদী উপজেলাই প্রথম।
ইউএনও আরও বলেন, উপজেলার ৭ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের তথ্যমতে ও অনুসন্ধানের ভিত্তিতে প্রতীয়মান হয়, বর্তমান সরকারের আশ্রয়ণ প্রকল্পের আওতায় গৃহহীনদের পুণর্বাসনে ঈশ্বরদীতে গৃহহীন ও ভূমিহীন পরিবার নেই। এ কারণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈশ্বরদীকে আগামী ৩০ জুন ভূমিহীন ও গৃহহীন পরিবারমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করবেন।

আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঈশ্বরদীতে ১৬৩ গৃহহীন পরিবার জমিসহ নতুন ঘর পেয়েছে উল্লেখ করে ইউএনও বলেন, আরও ৩৬ গৃহহীন পরিবারকে নতুন বাড়ি নির্মাণ করে দেওয়ার জন্য বরাদ্দ হয়েছে। আদিবাসীদের জন্য ২০টি ঘর নির্মাণ করা হয়েছে। সব মিলে ঈশ্বরদীতে এই বাড়ির সংখ্যা ২১৯টি। পরে গৃহহীন পরিবার খুঁজে পেলে তাদেরও বাড়ি তৈরি করে দেওয়া হবে। তবে আপাতদৃষ্টিতে উপজেলার সব গ্রামে খোঁজ নিয়ে গৃহহীন ও ভূমিহীন পরিবার এখন আর খুঁজে পাওয়া যায়নি।
পাবনার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ-আল মামুন জানান, এ ক্ষেত্রে ঈশ্বরদী রূপপুর প্রকল্পসহ বিভিন্ন কারণে অগ্রসরমান উপজেলা হিসেবে ঈশ্বরদীকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তৌহিদুল ইসলাম জানান, ঈশ্বরদীর বিভিন্ন আশ্রয়ণ প্রকল্প এবং ক্ষুদ্র নৃগোষ্ঠী পল্লীর এসব বাড়ি নির্মাণে সর্বোচ্চ মান বজায় রাখা হয়েছে।