পাবনার ঈশ্বরদী রূপপুর বিদ্যুৎ প্রকল্প দ্বিতীয় ইউনিট জেনারেটর স্ট্যাটর স্থাপন শেষ

পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের টার্বাইন হলে জেনারেটর স্ট্যাটর স্থাপন কাজ সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) রাশিয়ার পরমাণু শক্তি কমিশন সংস্থা রোসাটমের প্রকৌশল শাখা কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। রোসাটমের ভিডিএমইউ’র বিশেষজ্ঞরা জটিল এই কাজটি সম্পন্ন করেছেন।

এতমস্ত্রয় এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি জানান, “টার্বাইনের ঘুর্ণনের ফলে সৃষ্ট যান্ত্রিক শক্তিকে বিদ্যুতে রূপান্তর করে এই স্ট্যাটার। এটির ওজন ৪৪০ টনের অধিক এবং বিদ্যুৎকেন্দ্রের সকল যন্ত্রপাতির মধ্যে সবচেয়ে ভারী। তাই ডিজাইন পজিশনে এটিকে স্থাপন করা অত্যন্ত জটিল ও গুরুত্বপূর্ণ। সফলভাবে এটি স্থাপিত হবার ফলে আমরা এখন টার্বাইন হলের মূল যন্ত্রপাতি স্থাপন করতে সক্ষম হবো”।

রোসাটম জানায়, ২,৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দুটি ইউনিটে স্থাপিত হচ্ছে ৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। রুশ এই রিয়্যাক্টরগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। রূপপুর প্রকল্পের রেফারেন্স প্রকল্প রাশিয়ার নভোভারোনেঝ এনপিপির দুটি ইউনিটে এ জাতীয় রিয়্যাক্টর সফলভাবে বিদ্যুৎ উৎপাদন করছে। রোসাটমের প্রকৌশল শাখা রূপপুর প্রকল্পের ডিজাইনার এবং জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে।