পাবনার চাটমোহরে দুই ফসলী জমিতে অবৈধভাবে পুকুর খনন

পাবনার চাটমোহর উপজেলার হান্ডিয়াল ইউনিয়নের বেলঘরিয়ায় দুই ফসলী জমিতে অবৈধভাবে পুকুর খনন চলছে মর্মে অভিযোগ পাওয়া গেছে। হান্ডিয়াল ইউনিয়নের ৪নং ওয়ার্ড মেম্বর ও আওয়ামী লীগের স্থানীয় নেতা রিপন হোসেন কোন নিয়ম কানুনের কোন তোয়াক্কা না করে অনুমোদন ছাড়াই পুকুর খনন করছেন। পুকুর খননের কাজে একাধিক এস্কেভেটর (ভেকু মেশিন) লাগানো হয়েছে।

পুকুর খননের এই মাটি ১৫/২০টি ট্রলি যোগে পাঠানো হচ্ছে বিভিন্ন ইট ভাটায়। ফলে একাধিক ট্রলি একই রাস্তায় যাতায়াত করায় এবং ট্রলি থেকে ভেজা মাটি রাস্তায় পড়ে থাকায় জনসাধারণের চলাচলের বিঘ্ন ঘটছে এলাকাবাসী অভিযোগ করেছেন। এলাকাবাসী আরো অভিযোগ করেন ইউপি সদস্য রিপন হোসেন এলাকার ১৫/২০ বিঘা ফসলী জমির মালিকদের প্রলুব্ধ করে পুকুর খনন করছেন। মোটা টাকার বিনিময়ে মাটি বিক্রি করা হচ্ছে। পুকুর খননের ফলে আশাপাশের ফসলী জমি জলাবদ্ধতায় নিমজ্জিত হবে। ফসল উৎপাদন ব্যাহত হবে। এলাকাবাসী পুকুর খনন বন্ধে প্রশাসনিক পদক্ষেপ দাবী করেছেন।

ইউপি সদস্য রিপন হোসেন জানিয়েছেন, পরিত্যক্ত কিছু জমিতে পুকুর খনন করা হচ্ছে। এ জমিতে ফসল উৎপাদন হয়না। তিনি জানান, এলাকার লোকজন জমির পরিমাণ বাড়িয়ে বলছেন। আপনারা এসে দেখে যান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রেদুয়ানুল হালিম জানান,অভিযোগ পেয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে। আইনগত ব্যবস্থা নিতে এখনই এসি ল্যান্ডকে বলছি।