ইরি স্কিমে পুকুর খনন বন্ধের দাবি

পাবনার চাটমোহরে বিলের মাঝে প্রতিকি মানববন্ধন

পাবনার চাটমোহর উপজেলার হরিপুর ইউনিয়নের বেলুরী বিলে গভীর নলকূপের অন্তর্ভুক্ত ইরি স্কিমে প্রভাবশালী কর্তৃক পুকুর খনন করায় ওই স্কিমের চাষাবাদ ব্যাহত হচ্ছে। এই স্কিমের আওতায় ৮২ বিঘা জমিতে ইরি-বোরো ধানসহ বিভিন্ন ফসলের আবাদ করা হয়। এই স্কিমের মধ্যে ক্রয়সূত্রে প্রাপ্ত হয়ে নাটোরের বড়াইগ্রাম উপজেলার রোলভা গ্রামের লুৎফর রহমান পুকুর খনন শুরু করেছে।

জমির মালিকসহ এলাকাবাসী এ বিষয়ে প্রতিবাদ করেও কোন প্রতিকার পাচ্ছেন না। স্কিমের মালিক পক্ষসহ জমির মালিক ও এলাকাবাসী এ ব্যাপারে চাটমোহর উপজেলা নির্বাহী অফিসারের নিকট অভিযোগ দায়ের করেছেন। কিন্তু কোন প্রতিকার পাওয়া যায়নি। শনিবার (১৯ মার্চ) সকালে ওই স্কিমের আওতায় জামির মালিকরা পুকুর খনন বন্ধের দাবিতে বিলের মাঝে প্রতিকী মানববন্ধন করেছে।

ইরি স্কিমের মালিক আসাদুজ্জামান জানান, চাটমোহর ও বড়াইগ্রাম উপজেলার সীমান্তে পুকুর খনন কাজ শুরু করা হয়েছে। পুকুরটি চলমান একটি সড়ক ঘেঁষে ইরি স্কিমের গভীর নলকূপের পাশে খনন করায় জমিতে সেচ কাজ চরমভাবে ব্যাহত হবে। ভেঙে যাবে জনগুরুত্বপূর্ণ জোনাইর-ভিটি সড়কের অংশ। একই সাথে ফসল উৎপাদনও কমে যাবে। জনস্বার্থে পুকুর খনন বন্ধ করতে তিনি পাবনা জেলা প্রশাসকসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. সৈকত ইসলাম অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, এ বিষয়ে খোঁজ নিয়েছি। জমিটি নিচু। পুকুর খননের জন্য অনুমোদন নিয়ে এসে তারা নিজস্ব জমিতে পুকুর খনন করছে। তারপরও আমি বিষয়টি দেখছি।