পিরোজপুরের ইন্দুরকানিতে উদ্দীপনের উদ্যোগে শীতবস্ত্র ও হুইল চেয়ার বিতরণ

দরিদ্র মানুষ শীতকাল এলে অনেক কষ্ট ভোগ করে। খাবারের চেয়েও তাদের শীত নিবারণ অতীব জরুরী হয়ে পড়ে। শীতে মূলত যে সব খাবারে আয়রন বেশি সেগুলো খেতে হয়। লোহিত রক্তকণিকার ঘাটতি দেখা দিলে অতিরিক্ত ঠান্ডা লাগে।

পৃথিবীতে শীতকালে র্সূযের আলো বাঁকা বা তীর্যকভাবে পড়ে, আর এই আলো চারদিকে ছড়িয়ে পড়ে বেশি। ফলে কোন নির্দিষ্ট বিন্দুতে পড়া তাপশক্তির পরিমান গ্রীষ্মের তুলনায় বেশ কমে যায়। আর শীতকালে দিন হয় ছোট ও রাত বড়। তাই শীতকালে আমাদের ঠান্ডা লাগে।

বেসরকারি উন্নয়ন সংস্থা উদ্দীপন প্রধান কার্যালয়-এর আর্থিক সহযোগীতায় ১০০জন শীতার্ত মানুষের মধ্যে কম্বল এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ), ঢাকা- এর উদ্দীপন প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আর্থিক সহযোগীতায় ০৮ জন অসহায় প্রতিবন্ধী প্রবীণের মাঝে হুইল চেয়ার বিতরণ করেছে।

রবিবার (২২ জানুয়ারি) সকাল ১০ টায়, পিরোজপুর জেলার ইন্দুরকানি উপজেলার পত্তাশী ইউনিয়নের গাবগাছিয়া প্রবীণ সামাজিক কেন্দ্রে, ও বিকাল ৩টায়, পাড়েরহাট ইউনিয়নের রাজলক্ষ্ণী স্কুল এন্ড কলেজ খেলার মাঠে প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির উদ্যোগে উদ্দীপন পিরোজপুর অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক মো: কাইয়ুম হোসেনের সভাপতিত্বে এবং সমৃদ্ধি কর্মসূচি ও প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির সমন্বয়কারী কৃষিবিদ সুভাষ চন্দ্র দের সার্বিক সহযোগীতায় ১০০জন শীতার্ত ও ০৮ জন অসহায় প্রতিবন্ধী প্রবীণের মাঝে শীতবস্ত্র ও হুইল চেয়ার বিতরণ করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন, এ্যাড. এম মতিউর রহমান, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, ইন্দুরকানী, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মো: মিজানুর রহমান, জোনাল ব্যবস্থাপক, উদ্দীপন পিরোজপুর জোন।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. এম মতিউর রহমান বলেন, মুজিববর্ষে গৃহহীণ-ভূমিহীনদের ঘর উপহার দেওয়া বাংলাদেশের মানুষের সবচেয়ে বড় উৎসব বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলতি মাসেই ৬৬ হাজার ভূমিহীন ও গৃহহীন পরিবারদের জন্য দুই শতক জমিসহ আধাপাকা নতুন ঘর উপহার দেওয়া হবে। বৃদ্ধ মানুষের কথা চিন্তা করে সরকার ৫৭লক্ষ ০১ হাজার বয়স্ক ব্যক্তিতে জনপ্রতি মাসিক ৫০০টাকা হারে ভাতা প্রদান করে আসছে। এ অর্থ বছরে এ খাতে বরাদ্দ রয়েছে ৩৪৪৪.৫৪ কোটি টাকা। তিনি সরকারের বিধবা ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, প্রতিবন্ধী ভাতা ইত্যাদির কথা উল্লেখ করেন। উদ্দীপন সংস্থা আমার এলাকার অসহায় দরিদ্র ও প্রতিবন্ধী মানুষের পাশে দাড়িয়েছে তাই তাদের অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আশাকরি তাদের এ ধরনের সামাজিক কার্যক্রম ভবিষ্যৎতেও চলমান থাকবে’।

বিশেষ অতিথির বক্তব্যে উদ্দীপন পিরোজপুর জোনের জোনাল ব্যবস্থাপক মো: মিজানুর রহমান বলেন, শিশু, বৃদ্ধসহ অনেকে শৈত্যপ্রবাহের কারণে গরম কাপড়ের অভাবে মারা যেতেও দেখা যায়। এছাড়াও শীতের জন্য ঠান্ডাজনিত রোগ যেমন- ডায়রিয়া, জ্বর, হাঁচি, কাশি, শ্বাষকষ্টসহ নানা রোগে আক্রান্ত হয়। এজন্য আমাদের রয়েছে এমবিবিএস ডাক্তার কর্তৃক সল্পমূল্যে চিকিৎসা সেবা আর স্বাস্থ্যকার্ডধারীদের ফ্রি চিকিৎসা সেবা। আমরা সরকারের পাশাপাশি যতটুকু পারছি সহায়তার হাত বাড়িয়ে দিয়েছি। তিনি এ ধরনের সামাজিক কার্যক্রমে সমাজের সকল সাধারণ মানুষ ও বিত্তবানদের অংশগ্রহন আশা করেন’।

এসময় উপস্থিত ছিলেন মাওলানা আবুল কালাম ফরাজী, ইউপি সদস্য, ৫নং ওয়ার্ড, পাড়েরহাট ইউনিয়ন পরিষদ, বিশ্ব অধিকারী, শাখা ব্যবস্থাপক, উদ্দীপন লে: কমান্ডার মোয়াজ্জেম হোসেন শাখা, পাড়েরহাট, আল-মামুন মল্লিক, প্রোগ্রাম অফিসার, প্রবীণ কর্মসূচি, মো: জাহাঙ্গীর হোসেন, সমাজ উন্নয়ন কর্মকর্তা, সমৃদ্ধি কর্মসূচি, এ,কে, আহম্মেদ ইফতেখার, উদ্যোগ উন্নয়ন কর্মকর্তা, সমৃদ্ধি কর্মসূচি, শাহিদা পারভীন, সমৃদ্ধির স্বাস্থ্য কর্মকার্তা, আব্দুল্লাহ-আল-রাকিব, সমৃদ্ধির এমআইএস কর্মকার্তা, আশিষ কুমার সিকদারসহ প্রত্তাশী ও পাড়েরহাট ইউনিয়নের অন্যান্য প্রবীণবৃন্দ।