পিরোজপুরের নিজ জমিতে চারা রোপন করতে গিয়ে মারধরের শিকার কৃষক ও তার স্ত্রী

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় প্রতিপক্ষের হুমকিতে নিজের সাড়ে ২৩ শতাংশ জমিতে গাছের চারা রোপন করতে পারেনি কৃষক জলিল শিকদার।

সম্প্রতি গাছের চারা রোপনের জন্য লেবার দিয়ে একটি বের কাটলেও তা ভরে ফেলেছে প্রতিপক্ষরা। বাঁধা দিতে গিয়ে এ সময় মারধরের শিকার হয় ওই কৃষক ও তার স্ত্রী।

ভুক্তভোগী জলিল শিকদার বেতমোর ইউনিয়নের ৭ নং ওয়ার্ড ঘোপখালী গ্রামের মৃত. হাতেম আলী শিকদারের পুত্র। হুমকি ও মারধরের সাথে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য এ ঘটনায় মঠবাড়িয়া থানায় একটি লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

জানা গেছে, নিজামিয়া মৌজার ৭৭০,৭৭১ ও ৯১৯ নং খতিয়ানের সাড়ে ২৩ শতাংশ জমি ক্রয় সূত্রে ভোগ দখলে আছেন জলিল শিকদার। কোন কাগজপত্র ছাড়াই গায়ের জোড়ে এ বছর ওই জমিতে বিরোধ সৃষ্টি করে প্রতিপক্ষ হালিম হোসেন ও জাকির হোসেন গং। এনিয়ে ইতোপূর্বে ইউনিয়ন পরিষদ সহ থানায় একাধিক অভিযোগ দিয়েও কোন সুরাহা পায়নি কৃষক জলিল শিকদার।

অভিযোগ দেওয়ার পর সুচতুর প্রতিপক্ষরা রাজনৈতিকভাবে আশ্রয় নিয়ে কৃষক পরিবারকে প্রকাশ্যে হুমকি দেওয়া শুরু করে। আইনগত ব্যবস্থা না হওয়ায় অনেকটা বেপরোয়া হয়ে উঠেছে প্রতিপক্ষরা। তাদের হামলা থেকে এখন রেহাই পায়না নারীরাও।

দলিল নং-৩৩৯৫ মূলে সাড়ে ৬ শতাংশ, ৩৮৯২ মূলে ১০ শতাংশ এবং ৪০৯১ নং- দলিল মূলে ৭ শতাংশ মোট সাড়ে ২৩ শতাংশ জমি এখান থেকে প্রাপ্ত হন তিনি। প্রতিপক্ষরা এ জমি কিনতে না পেরে এখন গায়ের জোরে ভোগ দখল করতে চায়। কোন শালিসী ব্যবস্থার তোয়াক্কা করে না তারা। এতে সেখানে রক্তক্ষয়ী সংঘর্ষ হতে পারে বলে মনে করেন স্থানীয় সচেতনত ব্যক্তিরা।

এ বিষয়ে প্রতিপক্ষ হালিম হোসেনকে একাধিকবার ফোন দিয়েও কথা বলা সম্ভব হয়নি।