সতর্ক আইনশৃঙ্খলা বাহিনী

পিরোজপুরের মঠবাড়িয়ায় ছাত্রলীগের আহ্বায়ক কমিটি নিয়ে উত্তেজনা

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় ছাত্রলীগের আহ্বায়ক কমিটি নিয়ে চরম অসন্তোষ সৃষ্টি হয়েছে। কমিটির অনুমোদিত চিঠি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশের পর বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশসহ তীব্র নিন্দা জানাচ্ছে পদ বঞ্চিত এবং পদ প্রত্যাশিত উপজেলা ও পৌর ছাত্রলীগের বৃহৎ একটি অংশ। সক্রিয় ছাত্রলীগ নেতা কর্মীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ায় মঠবাড়িয়া পৌরশহরে পুলিশের টহল জোরদার করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে র‍্যাব মোতায়েন করা হয়েছে।

গত ২২ ফেব্রুয়ারি মঠবাড়িয়া উপজেলা ও পৌর ছাত্রলীগের আহ্বায়ক কমিটি অনুমোদন দেয় পিরোজপুর জেলা ছাত্র লীগের সভাপতি অনিরুজ্জামান অনিক এবং সাধারণ সম্পাদক ইফতেখার মাহমুদ সজল। এতে উপজেলা কমিটিতে আবু ইউসুফ রায়হানকে এবং পৌর কমিটিতে নাজমুল হোসেন মুন্নাকে নিয়ে আহবায়ক কমিটি করা হয়।

পদ বঞ্চিত নেতা কর্মীদের দাবি, মঠবাড়িয়া উপজেলা ও পৌর ছাত্রলীগের আহ্বায়ক কমিটির নামে পকেট কমিটি দেওয়া হয়েছে। ত্যাগী নেতা কর্মীদের বাদ দিয়ে জেলা ছাত্রলীগের নেতারা একটি অযোগ্য কমিটি দিয়েছে। এই অযোগ্য কমিটি বাতিল করে যোগ্য ও সক্রিয় নেতা কর্মীদের নিয়ে কমিটি করার জন্য আন্দোলন চালিয়ে যাওয়া হবে।

ক্ষুব্ধ ছাত্রলীগ নেতারা বলেন, জেলা ছাত্রলীগের নেতারা ভান্ডারিয়ায় এসে টাকার বিনিমিয়ে রাতের আধারে কমিটি দিয়েছে। এ কমিটির পদে থাকা সবাই নিস্ক্রিয় এবং দলীয় নেতা কর্মীদের কাছে অপরিচিত ও অচেনা।এ কমিটি ঘোষণা দিয়ে জেলা ছাত্রলীগের ভূমিকা এখন প্রশ্নবিদ্ধ।

তারা আরোও বলেন, একসময়ে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার খুবই আস্থাভাজন, বর্তমান জেলা আওয়ামীলীগের কমিটিতে থাকা ভান্ডারিয়ার এক নেতা মঠবাড়িয়ায় আওয়ামীলীগের গ্রুপিং সৃষ্টিতে তৎপর রয়েছে। ছাত্রলীগের এই বিতর্কিত কমিটি তাদের টাকায় অনুমোদন দেওয়া হয়েছে।

ছাত্রলীগের পদ বঞ্চিত নেতা-কর্মীরা জানান,এই বিতর্কিত কমিটির পক্ষে পূর্ণাঙ্গ কমিটি করা সম্ভব নয়। এছাড়া তাদের পক্ষে দলীয় কোন কর্মসূচিত পালন করাও সম্ভব নয়। টাকার বিনিময়ে কমিটি নিয়ে এখন তারা আত্মগোপন করেছে। এই আত্মগোপনে থাকা কমিটি দ্রুত বাতিল করে সক্রিয় ও যোগ্য কমিটি দেওয়ার জন্য কেন্দ্রীয় কমিটির কাছে দাবি করেন পদ বঞ্চিতরা।