প্রথম আইএল টি-টোয়েন্টির চ্যাম্পিয়ন গালফ জায়ান্টস

সংযুক্ত আরব আমিরাতে এক মাসের ক্রিকেট উৎসবের পর্দা নামলো রোববার। দুবাইয়ের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ডেজার্ট ভাইপার্সকে ৭ উইকেটে হারিয়ে প্রথম আইএল টি-টোয়েন্টির চ্যাম্পিয়ন হলো গালফ জায়ান্টস। জেমস ভিন্সরা জিতে নিলেন ট্রফি।

গালফের লক্ষ্য ছিল ১৪৭ রানের। পাওয়ার প্লেতে দুটি উইকেট হারিয়ে ছন্দপতন হয়েছিল তাদের। ২৬ রানে ২ উইকেট হারানোর পর ক্রিস লিন ও গেরহার্ড এরাসমাস তৃতীয় উইকেটে হাল ধরেন। তাদের জুটিতে যোগ হয় ৭৩ রান।

১৫তম ওভারে এরাসমাসকে (৩০) টম কারানের ক্যাচ বানিয়ে ডেজার্টের কিছুটা আশা জাগান ওয়ানিন্দু হাসারাঙ্গা। ২৪ বলে ৪২ রান দরকার ছিল গালফের। তবে লিনকে সঙ্গে নিয়ে শিমরন হেটমায়ার ঠাণ্ডা মাথায় ক্রিজে সময় কাটান। দুজনে ১৭তম ওভারে ১৮ রান ও ১৮তম ওভারে ১৬ রান তুলে ম্যাচ হাতের মুঠোয় নিয়ে আসেন। ১৯তম ওভারে হেটমায়ার জয়সূচক শট খেলে গালফকে উল্লাসে মাতান।

৫০ বলে ৭২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন লিন। ৯টি চার ও ১ ছয় ছিল তার ইনিংসে। ১৩ বলে ৫ চারে ২৫ রানে খেলছিলেন হেটমায়ার। ১৮.৪ ওভারে ৩ উইকেটে ১৪৯ রান করে গালফ।

এর আগে কার্লোস ব্র্যাথওয়েট, কাইস আহমেদ ও কলিন ডি গ্র্যান্ডহোম দারুণ বোলিংয়ে ডেজার্টকে ১৪৬ রানে আটকে দেয়। ৮ উইকেটের তিনটি নিয়েছেন ব্র্যাথওয়েট, দেন মাত্র ১৯ রান। ম্যাচসেরাও হয়েছেন এই উইন্ডিজ তারকা। দুটি উইকেট পান কাইস।

ডেজার্টের পক্ষে ২৭ বলে সর্বোচ্চ ৫৫ রান করেন হাসারাঙ্গা, ছয় চার ও ২ ছয়ে। দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান আসে স্যাম বিলিংসের ব্যাটে।