প্রাণভয়ে ইউক্রেনের পাতাল রেলস্টেশনে হাজারো মানুষ

গত ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোর থেকে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তির দেশ রাশিয়া। অভিযানে ইতোমধ্যে ইউক্রেনের বিভিন্ন শহর দখলে নিয়েছে রুশ বাহিনী।

এমন পরিস্থিতিতে কয়েক দিনের ব্যবধানে বদলে গেছে কিয়েভের পাতাল রেলের দৃশ্য। ব্যস্ততম স্টেশন এখন পরিণত হয়েছে আশ্রয়স্থল হিসেবে। হামলার ভয়ে জীবন বাঁচাতে বাড়িঘর ছেড়ে যে যেভাবে পেরেছেন আশ্রয় নিয়েছে পাতাল স্টেশনে। এখন পর্যন্ত ইউক্রেনের হাজার হাজার মানুষ আশ্রয় নিয়েছে দেশটির পাতাল রেলস্টেশনে। হাজারো মানুষ সেখানে একসাথে গাদাগাদি করে থাকছে। সঙ্গে থাকা খাবারও ফুরিয়ে এসেছে।

খবরে বলা হয়, শুধু কিয়েভের পাতাল রেলস্টেশনেই আশ্রয় নিয়েছে ১৫ হাজারের বেশি মানুষ। শিশু থেকে বৃদ্ধ সবাই সেখানে মানবেতর জীবন যাপন করছে।

পাতাল রেলস্টেশনের কর্মকর্তা ভিক্টর ব্রাহিনস্কি ইউক্রেনের এক সংবাদমাধ্যমকে বলেন, ভূগর্ভস্থ এসব স্টেশনে ১ লাখ মানুষের সংকুলান হতে পারে। তিনি বলেন, সেখানে পানি, বাথরুমের পাশাপাশি খাবার ও ওষুধও রয়েছে। শিশু ও বয়স্ক নারীদের জন্য গরম কাপড় ও খাবার সহায়তা দিতে আমরা আশপাশের লোকদেরকে অনুরোধ করি।

কিয়েভজুড়ে সাবওয়ে স্টেশন রয়েছে মোট ৫২টি। কর্তৃপক্ষ বলছে, এরইমধ্যে এসব স্টেশনে আশ্রয় নিয়েছে ১৫ হাজারের বেশি মানুষ। সবমিলিয়ে ১ লাখ মানুষ আশ্রয় নিতে পারবে রাজধানীর পাতাল রেল স্টেশনগুলোতে।

সূত্র: নিউইয়র্ক পোস্ট।