ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তান্ডব

ফরিদপুরের ভাঙ্গায় দুই বাসের ওপর ভেঙে পড়ল বিলবোর্ড

ফরিদপুরের ভাঙ্গায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তান্ডবে দুই বাসের ওপরে ভেঙে পড়ল একটি বিশালাকৃতির বিলবোর্ড। সে সময় বাসের ভেতরে থাকা চালক ও হেলপারদের উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেয় স্থানীয়রা।

সোমবার (২৪ অক্টোবর) দিনগত রাত সাড়ে ১০টার দিকে ঝড়ের সময় একটি বিলবোর্ড বাস দুটির ওপর আছড়ে পড়ে। এ সময়ে অল্পের জন্য রক্ষা পায় পাশে থাকা একটি মার্কেট।

স্থানীয় সূত্রে জানা গেছে, দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার হিসেবে খ্যাত ভাঙ্গা চৌরাস্তা ফ্লাইওভারের চারদিকে অসংখ্য বিলবোর্ড অপরিকল্পিতভাবে ঝুঁকিপূর্ণ স্থানে বসানো হয়েছে। এসব বিলবোর্ড সামান্য বাতাসে মাঝেমধ্যেই ভেঙে পড়ার নজির রয়েছে। হাইওয়ে এক্সপেসওয়ের ভাঙ্গা চৌরাস্তা একটি দৃষ্টিনন্দন স্থান। প্রতিদিন এখানে হাজারো পর্যটক ভিড় জমায়। এই সড়কটির চারপাশে বিভিন্ন ভবনের ছাদে ঝুঁকিপূর্ণ স্থানে বসানো হয়েছে শত শত বিলবোর্ড। এসব বিলবোর্ড থেকে একশ্রেণির সুবিধাভোগী গোষ্ঠী মোটা অংকের টাকা হাতিয়ে নেয়ারও অভিযোগ রয়েছে।

এসব অপরিকল্পিত ও ঝুঁকিপূর্ণ বিলবোর্ড অপসারণের জন্য ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন ইতিপূর্বে আইনশৃঙ্খলা সংক্রান্ত এক মিটিংয়ে উপজেলা প্রশাসন ও পৌরসভাকে নির্দেশনা দিয়েছিলেন। সেই নির্দেশ সম্পূর্ণভাবে না মানায় দিন দিন বিলবোর্ডের সংখ্যা বেড়েই চলেছে। এসব বিলবোর্ড ভেঙে পড়ে যেকোনো মুহূর্তে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

ভাঙ্গা হাইওয়ে থানার উপপরিদর্শক (এসআই) সোহানুর রহমান বলেন, প্রচন্ড ঝোড়ো বাতাসে বড় একটি বিলবোর্ড দুটি বাসের ওপর ভেঙে পড়ে। বাস দুটির ক্ষতি হলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এ বিষয়ে ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মো. আজিম উদ্দিন বলেন, অবৈধ অপরিকল্পিত ও ঝুঁকিপূর্ণ বিলবোর্ড অপসারণের জন্য ইতিমধ্যেই হাইওয়ে পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে। তারা বিষয়টি সঠিকভাবে দায়িত্ব পালন করবেন এটাই আশা করি। তাছাড়া আমি নিজেও শীঘ্রই এসব ঝুঁকিপূর্ণ বিলবোর্ডের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করব।