ফুটবল স্টেডিয়ামে পদপিষ্ট হয়ে মৃত ২

জোহানেসবার্গের সকার সিটি ফুটবল স্টেডিয়ামে পদপিষ্ট হয়ে অন্তত ২ জন সমর্থকের মৃত্যুর ঘটনা ঘটেছে। আহত হয়েছেন অন্তত ১৭। তারমধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

শনিবার রাতে সোয়েটো ডার্বির ম্যাচ ছিল কাইজার চিফসের সঙ্গে অর্লান্ডো পাইরেটসের। ৮৭ হাজার দর্শকাসন বিশিষ্ট জোহানেসবার্গের সকার সিটি স্টেডিয়ামে সমর্থকরা একসঙ্গে ঢোকার সময় হুড়োহুড়িতে ঘটে যায় এই দুর্ঘটনা।

এসময় ঘটনাস্থলেই পদপিষ্ট হয়ে মারা যান ২ জন। আহত হন অন্তত ১৭। যদিও খেলায় এর প্রভাব পড়েনি। ম্যাচ নির্বিঘ্নেই সম্পন্ন হয়। কাইজার চিফস ১–০ হারায় অর্লান্ডো পাইরেটসকে। স্টেডিয়ামের নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, দর্শকরা একসঙ্গে হুড়োহুড়ি করে স্টেডিয়ামে ঢুকতে যাওয়াতেই এই ভয়ানক বিপর্যয় ঘটেছে।

জেল থেকে মুক্তি পাওয়ার পর ১৯৯০ সালে এই স্টেডিয়ামেই দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দিয়েছিলেন বর্ণবাদবিরোধী আন্দোলনের প্রবাদ পুরুষ প্রয়াত প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা। ২০১৩ সালে এই স্টেডিয়ামেই বসেছে ম্যান্ডেলার মূর্তি। ২০১০ বিশ্বকাপ ফাইনাল হয়েছিল এই সকার সিটি স্টেডিয়ামেই। স্পেন হারিয়েছিল নেদারল্যান্ডসকে।

দক্ষিণ আফ্রিকায় ফুটবল খেলা দেখতে গিয়ে মৃত্যুর ঘটনা অবশ্য নতুন নয়। ২০০১ সালে দক্ষিণ আফ্রিকার এলিস পার্ক স্টেডিয়ামে এই দুই দলের খেলাতেই পদপিষ্ট হয়ে মারা যান ৪৩ জন।

১৯৯১ সালে এই দুই দলের খেলায় ওপেন হেইমার স্টেডিয়ামে পদপিষ্ট হয়ে মারা গেছিলেন ৪২ জন সমর্থক। কাইজার চিফস–অর্লান্ডো পাইরেটসের ফুটবল শত্রুতা দীর্ঘদিনের। যা মাঠের বাইরেও বজায় থেকেছে। প্রাণ গেছে নিরীহ সমর্থকদের।