ফের নিষেধাজ্ঞার কবলে ভিটোরি

বছরখানেক পর ব্রায়ান ভিটোরি চলতি বছরের জানুয়ারিতেই পেয়েছিলেন বোলিংয়ের অনুমতি। তবে চার ম্যাচের বেশি আর মাঠে থাকতে পারলেন না এই বাঁহাতি পেসার। আইসিসি ফের অবৈধ অ্যাকশনের দায়ে ভিটোরিকে দিয়েছে নিষেধাজ্ঞা। এ নিয়ে গত দুই বছরে তৃতীয়বারের মতো নিষিদ্ধ হলেন ভিটোরি।

নেপালের বিপক্ষে জিম্বাবুয়ের ম্যাচে ভিটোরির বোলিং নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন দুই আম্পায়ার। বিশ্বকাপ বাছাই পর্বের টুর্নামেন্টে আফগানিস্তান ম্যাচে তাই নেওয়া হয়েছিল এই পেসারের বোলিং অ্যাকশনের ভিডিও ফুটেজ। আর সেখানেই আইসিসির বিশেষজ্ঞরা দেখতে পেয়েছেন বোলিংয়ের সময় ১৫ ডিগ্রির বেশি বেঁকেছে ভিটোরির কনুই। আফগানিস্তানের বিপক্ষে দারুণ নৈপুণ্য দেখালেও আবারও মাঠের বাইরের থাকতে হচ্ছে ভিটোরিকে।

২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে প্রথমবারের মতো বোলিংয়ে নিষেধাজ্ঞা পেয়েছিলেন ভিটোরি। সে বছরের জুন মাসে দোষ শুধরে আবার ফিরলেও নভেম্বরে আইসিসি ফের অবৈধ অ্যাকশনের সন্দেহ প্রকাশ করে ভিটোরির বোলিংয়ে। ডিসেম্বরে ২৮ বছর বয়সী এই পেসার ফের নিষিদ্ধ হন। সেবার ফিরে বল করতে পেরেছিলেন চার মাস। আর এইবার টিকলেন না চার ম্যাচও।

ভিটোরির বোলিং নিয়ে পরীক্ষা হয়েছিল যে ম্যাচে, সে ম্যাচের শেষ ওভারে তিনি তুলে নিয়েছিলেন আফগানদের শেষ উইকেট। রোমাঞ্চ জাগিয়ে ২ রানে জয় পেয়েছিল স্বাগতিকরা। ভিটোরির বদলে বিশ্বকাপ বাছাই পর্বের জিম্বাবুয়ে দলে নেওয়া হয়েছে আরেক বাঁহাতি পেসার রিচার্ড এনগারাভাকে।