ফের বর্তমান কংগ্রেসের ১০০ এমপিসহ ৩০০ জনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

গণতন্ত্র ও আইনের শাসনে বাধা দেয়ার অভিযোগে কমপক্ষে বর্তমান কংগ্রেসের ১০০ এমপিসহ গুয়াতেমালার প্রায় ৩০০ নাগরিকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এ নিষেধাজ্ঞায় দেয়া হয়।

সোমবার (১১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে মুখপাত্র ম্যাথিউ মিলারের এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। ওই বিবৃতিতে বলা হয়, গুয়াতেমালার যেসব মানুষ গণতন্ত্র ও আইনের শাসনের সুরক্ষা চাইছেন তাদের পাশে যুক্তরাষ্ট্রের অবস্থান। যুক্তরাষ্ট্র তাদেরকে নিশ্চয়তা দিচ্ছে যে, গুয়াতেমালার জনগণের চাওয়াকে সম্মান করে যুক্তরাষ্ট্র। এর প্রেক্ষিতে ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের ২১২(এ)(৩)(সি) ধারার অধীনে বর্তমান কংগ্রেসের কমপক্ষে ১০০ এমপিসহ প্রায় ৩০০ নাগরিকের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

বেসরকারি খাতের প্রতিনিধি ও তাদের পরিবারের সদস্যরাও রয়েছে।  গুয়েতেমালার প্রেসিডেন্ট নির্বাচন বাতিল ছাড়াও নির্বাচনসংশ্লিষ্ট কর্মকর্তা–কর্মচারী এবং দলীয় নেতা-কর্মীদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ঘোষণা করা হয়েছে।

এছাড়া কর্তৃপক্ষের কাছে প্রেসিডেন্ট নির্বাচিত বেরনারডো আরেভালোর একটি বিষয়ে দায়মুক্তি প্রত্যাহারেরও অনুরোধ করেছে পাবলিক মিনিস্ট্রি। গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য গুয়েতেমালার ‘পাবলিক মিনিস্ট্রি’র বিভিন্ন পদক্ষেপেরও কঠোর সমালোচনা করেছে ওয়াশিংটন।