ফের রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হতে চলেছেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধ সত্ত্বেও ভোটারদের বিপুল সমর্থনের আশা করছেন। এমনই প্রেক্ষাপটে তিনি চলতি সপ্তাহে প্রেসি়ডেন্ট হিসেবে আরো ছয় বছরের জন্য নির্বাচিত হয়ে নিজের অবস্থান জোরালো করার উদ্যোগ নিচ্ছেন।

আগামী ১৫ থেকে ১৭ মার্চ রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে পুতিনের বিরুদ্ধে রয়েছেন আরও তিন জন প্রার্থী। তবে বিপুল জনসমর্থনের কারণে পুতিনই জয়লাভ করবেন বলে ধারণা করা হচ্ছে। উল্লেখ্য, ২০১৮ সালের নির্বাচনে পুতিন ৭৭ দশমিক পাঁচ শতাংশ ভোট পেয়েছিলেন। এবার জয়ের হার আরো বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

১৯৯৯ সাল থেকে পুতিন মস্কোর ক্ষমতাকেন্দ্রের উপর নিজের ধারাবাহিক নিয়ন্ত্রণ অটুট রেখেছেন। চলতি সপ্তাহের ভোটে তার জয় রাশিয়ার মানুষের ঐকবদ্ধ সমর্থন বিশ্বের কাছে স্পষ্ট করে দেবে বলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মন্তব্য করেন। এবারের নির্বাচনে রাশিয়ার সঙ্গে যোগ দেয়া ক্রাইমিয়া ও চারটি অঞ্চলের মানুষও ভোট দিতে পারবেন। রাশিয়া সেই সব অঞ্চলকে মানচিত্রে অন্তর্গত করেছে। পেসকভ রাশিয়ার গণতন্ত্রকে ‘সেরা’ বলে দাবি করেন।

মার্কিন কংগ্রেসে আটকে থাকা বিশাল সামরিক সহায়তার প্যাকেজ যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের দুর্বলতা আরো বাড়িয়ে দেয়ায় সে দেশের ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা বাড়ছে। তার উপর পোপ ফ্রান্সিস ইউক্রেনের উদ্দেশ্যে আলোচনার মাধ্যমে রাশিয়ার সঙ্গে যুদ্ধ বন্ধ করার আবেদন করায় আদতে পুতিনের আরো রাজনৈতিক সুবিধা হবে বলে ধারণা করা হচ্ছে।