ফের সৃষ্টি হতে পারে লঘুচাপ

বঙ্গোপসাগরে আগামী তিনদিনের মধ্যে ফের লঘুচাপ সৃষ্টি হতে পারে। তবে আপাতত বৃষ্টির প্রবণতা কমে আসতে পারে, সেই সঙ্গে তাপমাত্রা বাড়ার ধারা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার (১৭ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে অধিদপ্তর। আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, পরবর্তী ৭২ ঘণ্টা বা তিনদিনের মধ্যে উত্তর বঙ্গোপসাগরে ফের লঘুচাপ দেখা দিতে পারে। এতে চলতি সপ্তাহের শেষের দিকে বৃষ্টিপাত বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, সুস্পষ্ট লঘুচাপটি উত্তর প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় দুর্বল হয়ে একই এলাকায় লঘুচাপ হিসেবে অবস্থান করার পাশাপাশি মৌসুমি বায়ুঅক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুঅক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

বায়ুঅক্ষের একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ভোর ৬টা থেকে শনিবার ভোর ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের বেশিরভাগ অঞ্চল ছিলো বৃষ্টিহীন। রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগ ছিলো প্রায় বৃষ্টিহীন। অন্যান্য বিভাগের কিছু কিছু অঞ্চলে হয়। এ সময়ে সবচেয়ে বেশি ৬৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে নীলফামারীর ডিমলায়।

এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ছিল তেঁতুলিয়ায়। শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ঈশ্বরদীতে, ২৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

শাহীনুল ইসলাম বলেন, “রাজশাহী, রংপুর, খুলনাসহ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় (২৬ থেকে ৫০ শতাংশ স্থানে) ও ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় (এক থেকে ২৫ শতাংশ স্থানে) অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।”