বঙ্গবন্ধুর স্মৃতিতে জড়ানো গণভবন-বঙ্গভবন (ভিডিও)

গণভবন এবং বঙ্গভবনের সঙ্গে জড়িয়ে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি পাকিস্তান কারাগার থেকে মুক্ত হয়ে স্বদেশে ফেরেন বঙ্গবন্ধু। এখানে বসেই দেশ পরিচালনা করেছেন তিনি।

শুরুতে বঙ্গবন্ধু অল্পদিনের জন্য অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপতি ছিলেন। পরে ১৯৭৩ সালের ৭ মার্চ বাংলাদেশের প্রথম জাতীয় নির্বাচনে বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী লীগ ৩শ’ আসনের মধ্যে ২৯৩টি আসন পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন।

পরে ৭৪ সালে রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থা চালু করেন বঙ্গবন্ধু। বঙ্গভবন থেকে ৩২ নম্বর – এ দু’জায়গাতেই কেটেছে বঙ্গবন্ধুর বেশিরভাগ সময়।

মাত্র সাড়ে ৩ বছরের শাসনামলে বঙ্গবন্ধু বাংলাদেশকে সমৃদ্ধির শিখরে নিয়ে যেতে দিনরাত কাজ করে গেছেন। প্রাথমিক শিক্ষা, স্বাস্থ্যব্যবস্থা, খাদ্য, স্বাস্থ্য, পানি ও বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকল্পে রাষ্ট্রীয় কর্মকাণ্ডের বিস্তৃতি ঘটান বঙ্গবন্ধু।গণভবন-বঙ্গভবন-বঙ্গবন্ধু

১৯৭৩ সালে প্রণীত বাংলাদেশের প্রথম পঞ্চ বার্ষিক উন্নয়ন পরিকল্পনায় কৃষি ও গ্রামীণ উন্নয়ন ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নকে অগ্রাধিকার দেন বঙ্গবন্ধু।

‘তলাবিহীন ঝুড়ি’ হিসেবে আখ্যা পাওয়া বাংলাদেশ যখন সমৃদ্ধির দিকে এগোচ্ছিল, ঠিক তখনই ১৯৭৫ এর ১৫ আগস্ট একদল বিপথগামী সেনা সদস্য জাতির পিতাকে হত্যা করে। থমকে যায় বাংলাদেশ।

আরও দেখুন ভিডিও রিপোর্টে: