বাংলাদেশে রোহিঙ্গা শিবির পরিদর্শন করতে চান প্রণব মুখার্জি

বাংলাদেশে রোহিঙ্গা শিবির পরিদর্শনের ইচ্ছা প্রকাশ করেছেন ভারতের সদ্যবিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। আগামী জানুয়ারিতে বাংলাদেশে সফরে আসার কথা রয়েছে তার। সফরে তিনি রোহিঙ্গা শিবির পরিদর্শন করতে চান। -আনন্দবাজার

আনন্দবাজারের খবরে বলা হয়, প্রণবের আসন্ন সফরের বিষয়টি নিয়ে ভারত এবং বাংলাদেশ সরকারের সঙ্গে কথা বলা হবে। নিরাপত্তার খুঁটিনাটি বিবেচনা করা হবে। ঘনিষ্ঠ মহলে তিনি জানিয়েছেন, রোহিঙ্গা শিবিরের ভেতরে যদি যাওয়ার সুযোগ না হয়, তবে এলাকাটি অন্তত ঘুরে দেখতে চান।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার জাতিসংঘে সাধারণ পরিষদে মিয়ানমারকে চাপ দিতে রোহিঙ্গা ইস্যুতে একটি প্রস্তাব পাস হয়। প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৩৫টি দেশ। বিপক্ষে ভোট পড়ে চীন-রাশিয়াসহ ১০টি দেশের। তবে ভোট দানে বিরত থাকে ভারত।

মিয়ানমারের সীমান্তে পুলিশ ও সেনাবাহিনীর চেক পোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে গত ২৫ আগস্ট থেকে রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। তখন থেকে রোহিঙ্গারা জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসছে। এখন পর্যন্ত প্রায় ছয় লাখ ২০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

মিয়ানমারের সরকারি তথ্য বলছে, দেশটির মোট ১১ লাখ রোহিঙ্গার তিন চতুর্থাংশের বসবাস ছিল রাখাইনের উত্তরাঞ্চলের মংডু জেলায়। দাতা সংস্থাগুলো বলছে, বর্তমানে সেখানে অন্যান্য সম্প্রদায়ের লোকজনের সঙ্গে মাত্র দেড় লাখ রোহিঙ্গা বসবাস করছে।