বাজেটে যাদের মুখে হাসি ফুটছে

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কৃষক ও কৃষিকে বিশেষ সুবিধা দিতে এবারের বাজেটে সার, বীজ, সেচ যন্ত্র এবং কৃষি যন্ত্রপাতির দাম কমানোর প্রস্তাব রাখা হয়েছে। তাই কৃষকের মুখে এবার হাসি ফুটবে বলে আশা করা হচ্ছে। এছাড়া কম্পিউটারের দাম বাড়লেও কম্পিউটার যন্ত্রাংশ, ল্যাপটপ, ট্যাব-এর দামও কমানোর প্রস্তাব করা হয়েছে প্রস্তাবিত বাজেটে।

বাজেটে কৃষকের মুখে যেমন হাসি ফুটেছে ঠিক তেমনই হাসি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ইবনে হাসানের মুখেও। কেননা পড়াশোনার পাশাপশি অনলাইনে ফ্রিল্যান্সিংয়ের সঙ্গে যুক্ত তিনি। ক্লায়েন্টের কাছ থেকে কাজ নিয়ে অনেক সময় অন্যকে দিয়েও কাজ করিয়ে নেন হাসান। এতে সল্প সময়ে অধিক আয় হয় তার।

কিন্তু বেশ কিছুদিন ধরে তার ওয়ার্ক স্টেশনের চারটি কম্পিউটারের মধ্যে তিনটি কম্পিউটারের সমস্যা দেখা দিয়েছে। অনেক বেশি খরচের কারণে কম্পিউটারগুলো পুনরায় কর্ম উপযোগী করা সম্ভব হয়ে উঠছিলো না। তাই প্রস্তাবিত বাজেটে কম্পিউটার যন্ত্রাংশের দাম কমানোর প্রস্তাবে সে অনেক খুশি।

১৬০০ সিসি’র গাড়ির দাম বাড়লেও কমছে ২০০০ সিসি’র নীচের মাইক্রোবাসের দাম। তাই যারা ভাড়া দেয়ার উদ্দেশ্যে ও পরিবহনে মাইক্রোবাস কেনার চিন্তা করছিলেন তারাও কিছুটা খুশি।

ভ্যাট অব্যাহতির কারণে প্রায় ৫৪৯টি পণ্যের দাম কমবে বা একই থাকবে। ভ্যাট অব্যাহতির তালিকায় আছে চাল, ডাল, মুড়ি, চিড়া, চিনি ও আখের গুড়, মাছ, মাংস, শাক সব্জি, তরল দুধ এবং লবণ। ৯৩ ধরনের জীবন রক্ষাকারী ওষুধকেও ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে।

আহমেদ সামির বাবা স্ক্রিন ক্যান্সারে আক্রান্ত। দীর্ঘদিন থেকে তিনি এ মরণব্যাধিতে ভুগছেন। ডাক্তারের পরামর্শে প্রতিদিনই ঔষধ খেতে হয় তাকে। আবার থেরাপী তো রয়েছেই। সব মিলিয়ে প্রতিদিন ৩০০০ হাজার টাকা খরচ হয়েছে তার। এবারের প্রস্তাবিত বাজেটে ক্যান্সারের ঔষধের দাম কমানোর প্রস্তাবে খুশি সামির।

চ্যানেল আই অনলাইনকে তিনি বলেন, প্রতিদিনই ঔষধের জন্য আমাদের ৩০০০ টাকা খরচ হচ্ছে। কিছুটা খরচ কমলে আমাদের উপকার হবে।

এছাড়া কৃষি, গবাদি পশু, মৎস্য চাষ খাত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোও পেয়েছে ভ্যাট অব্যাহতি। ভারি প্রকৌশল শিল্পের ক্ষেত্রেও ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে। এয়ার কন্ডিশনার উৎপাদনে ভ্যাট অব্যাহতি সুবিধা থাকার কথা বলা হয়েছে প্রস্তাবিত বাজেটে। কমবে মোবাইল, ল্যাপটপ, আইপডের আমদানি যন্ত্রাংশের দাম।

লাইন গ্যাসের চাপ কমাতে এলপিজি সিলিন্ডারের (৫ হাজার লিটারের কম) দাম কমানোর প্রস্তাব করা হয়েছে। এর ফলে ঢাকায় যেমন গ্যাস লাইনের ওপর চাপ কমবে, তেমনই ঢাকার বাইরেও এলপিজির জনপ্রিয়তা বৃদ্ধি পাবে।

তবে শ্যাম্পুর দাম কমানোর প্রস্তাব করা হলেও সাবানের দাম বাড়ায় খুশি হতে পারছেন না রাজধানীর মোহাম্মদপুরের বাসিন্দা গৃহিনী শারমিন মোস্তাফিজ।

বাজেটে যেসব পণ্যের দাম কমছে:
কৃষি যন্ত্রপাতি, ওষুধ শিল্পের কাঁচামাল, চামড়া শিল্পের মূলধনী যন্ত্রপাতি, হাইব্রিড গাড়ি, আমদানিকৃত মোটর সাইকেল যন্ত্রাংশ, সিরামিকস পণ্য, কম্পিউটার যন্ত্রাংশ, মোবাইল, ল্যাপটপ ও ট্যাবের যন্ত্রাংশ, শ্যাম্পু, এলপিজি সিলিন্ডার (৫ হাজার লিটারের কম), ব্যাটারি।