বিএনপির শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে পুলিশের মামলা

জাতীয় মুক্তিযুদ্ধ কাউন্সিল (জামুকা) কর্তৃক সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রাষ্ট্রীয় খেতাব বীরউত্তম বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ-মশাল মিছিলের ঘটনায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব উন নবী খান সোহেন, বিএনপির কেন্দ্রীয় নেতা এবং নারী ও শিশু অধিকার ফোরামের সদস্য সচিব অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীসহ ২৯ জনের নাম উল্লেখ করা হয়েছে।
মামলার এজাহারে বিএনপির অজ্ঞাত আরও ১২০ নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

রাজধানীর শাহবাগ থানায় বুধবার (১০ ফেব্রুয়ারি) রাতে পুলিশের উপপরিদর্শক (এসআই) মো. গোলাপ উদ্দিন মাহমুদ বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

এ বিষয়ে রুহুল কবির রিজভী গণমাধ্যমকে বলেন, পুলিশ আমাদের উপরই হামলা করে আবার আমাদের মামলা দিচ্ছে। তবে আমাদের গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন অব্যাহত থাকবে-এটা মামলা- নির্যাতন করে দমানো যাবে না।

এই মামলার আসামী যুবদলের ঢাকা মহানগর দক্ষিণের সহসভাপতি শরীফ হোসেন নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে মামলা এজার সূত্রে জানা গেছে। গতকাল বুধবার সন্ধ্যায় রাজধানীর পল্টনে মশাল মিছিল ও দুপুরে নয়াপল্টনে বিক্ষোভ মিছিল করে বিএনপি।

মামলার এজারের বরাত দিয়ে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় সূত্রে জানা গেছে, মামলায় উল্লেখযোগ্য আরো আসামী করা হয়েছে, বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, সাবেক ওয়ার্ড কমিশনার খাঁজা হাবিব, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূইয়া জুয়েল, যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু, দপ্তর সম্পাদক কামরুজ্জামান দুলাল, ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, ছাত্রদলের মেহেদী হাসান তালুকদার, আবুল বাশার, স্বেচ্ছাসেবক দলের ঢাকা মহানগর উত্তরের সভাপতি ফকরুল ইসলাম রবিন ও দক্ষিণের এস এম জিলানী প্রমুখ।