খাগড়াছড়ির পানছড়িতে বিজিবি-এলাকাবাসীর সংঘর্ষ

বিজিবির গুলিতে এক পাহাড়ি গুলিবিদ্ধ, আটক-২, ছিনিয়ে নিল আসামী

খাগড়াছড়ি পার্বত্য জেলা পানছড়ি উপজেলার পুজগাঙ এলাকায় বিজিবি ও এলাকাবাসীর মধ্যে সংঘর্ষের সময় বিজিবি সদস্যদের গুলিতে এক পাহাড়ি গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছে। এছাড়া এ ঘটনাকে কেন্দ্র করে যৌথবাহিনী কর্তৃক আরেক ব্যক্তিকে আটকের খবর জানিয়েছেন স্থানীয়রা।

রোববার (২৪ সেপ্টেম্বর ২০২৩) বিকেল ৩টায বিজিবি কর্তৃক এক ব্যবসায়ীর ঋণ পরিশোধের জন্য পাঠানো ১২লক্ষ টাকা ছিনিযে নিযে এক ব্যক্তিকে আটকের চেষ্টা করলে এ ঘটনা ঘটে বলে এলাকাবাসী জানিয়েছেন।

আহত ব্যক্তির নাম মিকেল চাকমা(২৪) পিতা—লক্ষ্মী চাকমা, গ্রাম—বাবুরো পাড়া। তার পাযে গুলিবিদ্ধ হয বলে জানা গেছে।
স্থানীয় ও প্রত্যক্ষদশীর্ সূত্রে জানা যায়, পানছড়ির ধুধুকছড়া এলাকার সীমানা পাড়া বাসিন্দা ইলা চাকমা(পিতা অনিল চন্দ্র চাকমা) নামে এক ব্যবসাযী কয়েক মাস আগে ব্যবসার জন্য বিভিন্ন এনজিও থেকে ১২লক্ষ টাকা ঋণ নেন। ওই টাকা দিযে ব্যবসা শুরু করেন। রবিবার তিনি ওই ঋণের ১২লক্ষ টাকা পরিশোধের জন্য তাঁর ভাইযের ছেলে রিন্টু চাকমার মাধ্যমে পানছড়ি বাজারে পাঠাচ্ছিলেন। রিন্টু চাকমা টাকাগুলো নিযে ধূধুকছড়া থেকে পানছড়ি বাজারে যাওযার সময় লোগাং বিজিবি জোনে রিন্টু চাকমাকে আটকানো হয় এবং তাকে তল্লাশি করে একটি ব্যাগে ওই ১২লক্ষ টাকা খুঁজে পায এবং টাকাগুলো কেড়ে নেয। এ সময় বিজিবি সদস্যরা তাকে ‘এত টাকা কার? কিভাবে পেলে? তোমার ইনকাম কেমন হয়? ইত্যাদি প্রশ্ন করতে থাকে। এতে রিন্টু চাকমা টাকাগুলো এনজিও থেকে নেওযা ঋণ পরিশোধের টাকা বলে উত্তর দিলে বিজিবি সদস্যরা তা মেনে না নিয়ে টাকাসহ তাকে আটক করে থানায় নিয়ে যাওয়ার চেষ্টা করে।

এ সময় ভুক্তভোগী রিন্টু চাকমার পরিবারের পক্ষ থেকে বিষযটি উপজেলা ভাইস—চেয়ারম্যান চন্দ্র দেব চাকমা, লোগাং ইউপি চেয়ারম্যান জয় কুমার চাকমা ও চেঙ্গী ইউপি চেয়ারম্যান আনন্দ জয় চাকমাকে জানান এবং তাদের মাধ্যমে বিজিবির সাথে ফয়সালা করার চেষ্টা করেন। কিন্তু বিজিবি সদস্যরা তাতে রাজী না হযে রিন্টু চাকমাকে আটক করে গাড়িতে তুলে থানায নিয়ে যেতে চাইলে পরে খবর পেয়ে এলাকার জনগণ সেখানে গিয়ে এর প্রতিবাদ করেন এবং পুজগাং ব্রিজে বিজিবি সদস্যদের বহনকারী গাড়িটি আটকিযে দেন। কথা কাটাকাটির এক পর্যাযে হট্টগোল শুরু হলে উভযের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। এ সময় বিজিবি সদস্যরা গুলিবর্ষণ করলে মিকেল চাকমা(২৪) পায়ে গুলিবিদ্ধ হয়ে আহত হয়। এছাড়া আরো এক নারীর পিঠে সামান্য গুলির আঘাত লাগে বলে জানা গেছে।

পরে উভয়ের মধ্যে সংঘর্ষ চলার এক পর্যাযে জনগণ বিজিবির কাছ থেকে ১২লাখ টাকা ও রিন্টু চাকমাকে উদ্ধার করে নিয়ে আসে। এ সময় বিজিবি সদস্যরা আবারো গুলি চালিয়ে উত্তেজিত জনগণকে ছত্রভঙ্গ করে দেয় এবং পরে বিজিবি সদস্যরাও স্থান ত্যাগ করে।

উক্ত ঘটনার ঘন্টা খানিক পর যৌথবাহিনী ঘটনাস্থলে গিযে উপস্থিত হয় এবং পুর্ণ রতন চাকমা(৪৫) পিতা—অমিয় চাকমা, গ্রাম—দুর্গামনি পাড়া(বর্তমানে নিচের পুজগাং বাজারে অবস্থান করেন) নামে এক ব্যক্তিকে আটক করে।

ঘটনার বিবরনে বিজিবি’র সূত্রে আরো জানা যায়, জেলার পানছড়িতে প্রসিত বিকাশ খীসার নেতৃত্বাধীন পাহাড়ের আঞ্চলিক সশস্ত্র দল ইউপিডিএফের ইন্ধনে স্থানীয় উপজাতি ও সন্ত্রাসী গোষ্ঠী কর্তৃক বিজিবির কনভয়ে হামলা করে ২জন আসামি এবং জব্দকৃত সাড়ে ১২লাখ টাকা ছিনিয়ে নিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে।

গতকাল রোববার(২৪শে সেপ্টেম্বর) বিকেলে জেলার পানছড়ি উপজেলার পূজগাং বাজারে এ ঘটনা ঘটে। এতে উগ্র হামলাকারীদের লাঠির আঘাতে ৯ বিজিবি সদস্য আহত হয়েছেন। আহতরা পানছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন। পরে ফাঁকা গুলি চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বিজিবি। এ ঘটনায় ঘটনাস্থল থেকে এক সন্ত্রাসীকে আটক করেছে বিজিবি।

রোববার রাত সাড়ে ১১টায় বিজিবির দেওয়া প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা যায়, এদিন সকাল ১০টার দিকে পানছড়ি ৩ বিজিবি ব্যাটালিয়নের অধিনস্থ লোগাং বিজিবি ক্যাম্প কর্তৃক একটি বস্তা ও দুইজন যাত্রীসহ রেজিষ্টে্রশন বিহীন সন্দেহজনক একটি মোটরসাইকেল আটক করা হয়। আটককৃতরা বস্তায় টাকা আছে জানালে, বিজিবি কর্তৃক স্থানীয় লোগাং ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ড সদস্য পুর্নজীবন চাকমা, ৪নং ওয়ার্ড সদস্য মো: সাহেব আলী ও ৬নং ওয়ার্ড সদস্য রিপন চাকমার উপস্থিতিতে বস্তার মুখ খোলে ১২লাখ ৫০হাজার টাকা পাওয়া যায়। বস্তায় করে টাকা বহন করা ব্যক্তিদ্বয় টাকার উৎস ও মালিকানা সম্পর্কে সঠিক তথ্য দিতে ব্যর্থ হলে এসময় জনপ্রতিনিধিদের উপস্থিতিতে টাকা ও মোটরসাইকেল জব্দ করে বিজিবি সদস্যরা।

আটকৃতরা হলো পানছড়ি সীমানা পাড়া এলাকার প্রদীপ চাকমার ছেলে রিন্টু চাকমা(২৭) ও একই এলাকার সুমেন্ত চাকমার ছেলে ধনরঞ্জন চাকমা(২৩)। ধারনা করা হচ্ছে, ভারত থেকে অবৈধ পথে গরু পাচার করে আনতেই এসব টাকা ব্যবহার করা হচ্ছিলো।

পরে বিকেল ৪.১০মিনিটের দিকে আটককৃত ব্যাক্তিদ্বয় এবং জব্দকৃত টাকা ও মোটরসাইকেল নিয়ে থানায় হস্তান্তরের উদ্যেশ্যে লোগাং থেকে বিজিবির একটি কনভয় পানছড়ি থানার উদ্যেশ্যে রওয়ানা দেয়। পথিমধ্যে পূজগাং বাজার এলাকায় কনভয়টি পৌঁছলে ৫০০—৬০০জনের একটি উপজাতি সন্ত্রাসীদল গাড়ির গতিরোধ করে। আসামি থাকা গাড়িতে হামলা করে দুজন আসামি এবং জব্দকৃত টাকা ছিনিয়ে নিয়ে গাড়িতে পেট্রোল দিয়ে জ্বালিয়ে দিতে উদ্যত হয় তারা। এসময় সন্ত্রাসীদের লাঠির আঘাতে ৯জন বিজিবি সদস্য আহত হন। আহত বিজিবি সদস্যরা বর্তমানে পানছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন।

পরে উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিজিবি ১৩রাউন্ড ফাঁকা গুলি ছুড়লে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে পানছড়ি থানার অফিসার ইনচার্জ(ওসি) মো: হারুনুর রশিদ বলেন, ‘পুজগাং এলাকায় বিজিবির কনভয় থামিয়ে আসামিসহ জব্দকৃত টাকা ছিনিয়ে নেওয়ার ঘটনায় আমরা প্রাথমিক সত্যতা পেয়েছি। আমাদের পুলিশের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বিজিবির পক্ষ থেকে আমরা এখনো লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বর্তমানে পুজগাং এলাকায় যৌথ বাহিনী অবস্থান করায় থমথমে অবস্থা বিরাজ করছে বলে পাহাড়ি অধ্যুসিত এলকাবাসীদের মাঝে আতংক বিরাজ করছে বলে জানা গেছে।