বিশ্বকে কাঁপানো চীনের সবচেয়ে শক্তিশালী ৪টি যুদ্ধবিমান

প্রতিনিয়ত বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলো তাদের সামরিক শক্তি বৃদ্ধি করতে নিজের আধিপত্য বিস্তার করতে নানা প্রযুক্তি ব্যবহার করছে। তার মূল লক্ষ্যই হচ্ছে প্রতিরক্ষা ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ হয়ে বিশ্বের বুকে দাপট নিয়ে টিকে থাকা। তাই সামরিক শক্তি বৃদ্ধিতে ক্ষমতাধর রাষ্ট্রগুলোর প্রতিযোগিতা চলছে।

ক্ষমতাধর রাষ্ট্রগুলোর তালিকায় বেশ এগিয়ে রয়েছে চীন। গত পাঁচ বছরে প্রতিরক্ষা ক্ষেত্রে চীনের উন্নতি নজর কেড়েছে পুরো বিশ্বের। কেবল মাত্র প্রতিরক্ষা ক্ষেত্র নয়, মহাকাশ গবেষণাতেও নিজেদের ক্ষমতা বৃদ্ধি করছে চীন।

আজ আমরা আলোচনা করবো বিশ্বকে কাঁপানো চীনের সবচেয়ে শক্তিশালী ৪টি যুদ্ধবিমান নিয়ে। এগুলো হলো-
১. জে-২০ ফাইটার জেট: সম্প্রতি তাদের সেনাতে এই ফাইটার জেট যুক্ত করেছে চীন। রাশিয়ার মিগ-২৫ ফক্সব্যাটের মতোই জে-২০ একটি মিডিয়াম টু লং রেঞ্জ যুদ্ধবিমান। এছাড়া অনেকে মার্কিন এফ-২০ র সঙ্গেও তুলনা করে থাকেন।

২. সেনইয়াং জে-৩১ ইগল: এটি একটি মাল্টি রোল ও লো অবজারভাবেল ট্যাকটিক্যাল যুদ্ধ বিমান। গত বছরের ২৬ ডিসেম্বর প্রথম আকাশে উড়েছিল এই যুদ্ধবিমান। অত্যাধুনিক প্রযুক্তিতে বিমানে ইঞ্জিনকে সম্পূর্ণ স্মোক ফ্রি করা হয়েছে।ফলে এর ওজন কমেছে আরও অনেকটা।

৩. চীনের গানশিপ: দেশীয় ও বাণিজ্যিক বাজারের জন্য চীন তৈরি করেছিল জেট-১৯ই হেলিকপ্টার গান শিপ। যা তাদের সামরিক শক্তিকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে।

৪. ডিএফ-৪১: ৯ হাজার পাল্লার এই মিসাইল সামনে আসার পরে হতবম্ভ হয়ে গিয়েছিল পুরো বিশ্ব। কারণ মার্কিন এসজিএম-৩০ মিসাইলের চেয়েও বেশি পাল্লার হলো এই ইন্টার কন্টিনেন্টাল মিসাইল। বর্তমানে বিশ্বের সর্বাধিক পাল্লার ইন্টার কন্টিনেন্টাল মিসাইল এটি।