বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ কক্সবাজারের জিন্নাত আলী

বিশ্বের সবচেয়ে লম্বা ব্যক্তি কক্সবাজারের রামু উপজেলার জিন্নাত আলী। তবে তার এই দৈর্ঘ্য মোটেও স্বাভাবিক নয়। হরমোনজনিত সমস্যায় আছেন বিপাকে। বর্তমানে তিনি চিকিৎসা নিচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে।

গিনেস রেকর্ড অনুযায়ী বর্তমান বিশ্বে সবচেয়ে দীর্ঘ ব্যক্তি হলেন মিশরের সুলতান কসেন। তার উচ্চতা ৮ ফুট ৩ ইঞ্চি। আর ২২ বছর বয়সী জিন্নাত আলীর উচ্চতা ৮ ফুট ৫ ইঞ্চি।

১২ বছর বয়সের পর থেকেই অস্বাভাবিক ভাবে বাড়তে থাকেন তিনি। ফলে স্বাভাবিক কাজকর্ম থেকেও সরে আসতে হয় তাকে। লম্বা দেহটা নিয়ে খুব একটা স্বস্তিও বোধ করেন না তিনি।

অস্বাভাবিক উচ্চতার কারণে অসুবিধা হচ্ছে তার। ঘরে ঢোকা-বের হওয়ার মতো দৈনন্দিন কাজেই বেগ পেতে হচ্ছে জিন্নাতকে। তার বড় সমস্যা শারীরিক দুর্বলতা। দুই হাঁটুতে ব্যথা। শারীরিক গড়নের কারণে ক্ষুধার তীব্রতাও বেশি। হরমনের কারণে তার অস্বাভাবিক বৃদ্ধি হয়েছে এবং তা আরও বাড়ার সম্ভাবনা আছে।

জিন্নাত আলীর প্রতিবেলায় খাবার লাগে এক কেজির বেশি। মাপ অনুযায়ী বাজারে পোশাক মেলে না। ৩ ভাই আর এক বোনের অসচ্ছল পরিবার চালাতে হিমিশিম খাচ্ছিলেন তার বাবা। বাবার অসুস্থ্যতার পর সংসারের হাল ধরেন তার বড় ভাই।

জাইগানটিজম নামক রোগে ভোগা জিন্নাত আলীর মাথায় টিউমারের কারণে শরীরের হরমোনে বিরূপ প্রভাব পড়ছে। দেশে এই রোগের চিকিৎসাও ব্যয়বহুল।

সর্বকালের রেকর্ড অনুযায়ী বিশ্বের সবচেয়ে দীর্ঘ মানুষ ছিলেন রবার্ট পারশিং ওয়েডলো। তিনি ছিলেন ৮ ফুট ১১ ইঞ্চি লম্বা। ১৯১৮ সালে ২২ ফেব্রুয়ারীতে জন্ম নেয়া এই মার্কিনী মারা যান ১৯৬৯ সালে।