বেলকুচিতে নুরুল-মোমেনা ফাউন্ডেশনের ফ্রি ডেন্টাল ও মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত!

সিরাজগঞ্জের বেলকুচিতে খাঁজা ইউনুস আলী মেডিকেল কলেজ এন্ড হসপিটাল ও ঐশি ডেন্টাল সার্জারী অর্থোডেনটিষ্টের যৌথ উদ্যোগে ফ্রি মেডিকেল ও ডেন্টাল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ জানুয়ারী) সকালে বেলকুচি উপজেলার নিশিবয়ড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজিত মেডিকেল ও ডেন্টাল ক্যাম্পে উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা প্রায় ৩ শতাধিক মানুষ খাঁজা ইউনুস আলী মেডিকেল কলেজ এন্ড হসপিটালের অভিজ্ঞ ডাক্তারদের নিকট থেকে চিকিৎসা সেবার পাশাপাশি বিনামূল্যে প্রয়োজনীয় পরামর্শ ও সেবা প্রত্যাশিদের টুথপেষ্ট দেয়া হয়। এছাড়া ফ্রি মেডিকেল ও ডেন্টাল ক্যাম্পে মেডিসিন, কার্ডিওলজি, গাইনী ও শিশু, দন্ত, চক্ষু চিকিৎসা সেবায় ৩০০ জনকে ফ্রি চিকিৎসাসহ ৪০ জন চক্ষু রোগীকে ফ্রি চক্ষু অপারেশনের জন্য তালিকাভুক্ত করা হয়। ক্যাম্পে থাকা বিশেষজ্ঞ চিকিৎসক রোগীদের সকাল ০৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে সেবা দেন।

যারা চিকিৎসা দিয়েছেন তারা হলেন, দন্তরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডাঃ রকিবুল ইসলাম, ডাঃ মোছাঃ আমিনা খাতুন, ডাঃ সোহেল রানা, ডাঃ রফিকুল ইসলামসহ অন্যান্যরা। এ ছাড়া এ আয়োজনে চোখে পরার মতো দুইটি বুথ ছিল। এর একটিতে ডায়াবেটিস সচেতনতা বিষয়ক বিভিন্ন পরামর্শ ও অন্য বুথে গ্রামের পিছিয়েপড়া নারীদেরকে স্বাস্থ্য সচেতনতা বিষয়ক কাউন্সিলিং করা হয়। সংশ্লিষ্টরা জানিয়েছেন, এলাকার প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা সম্পর্কে সচেতন না। নানা সীমাবদ্ধতার কারণে তৃণমূলে এসকল মানুষের কাছে স্বাস্থ্যসেবা তেমন পৌঁছায় না। বিষয়টি নূরুল-মোমেনা ফাউন্ডেশনের পরিচালকদের দৃষ্টিগোচর হলে ফ্রি মেডিকেল ও ডেন্টাল ক্যাম্পের আয়োজন করা হয়। এ আয়োজনে স্থানীয়রা জানায়, এমন আয়োজন গ্রামের অসচেতন মানুষকে সচেতন করে গড়ে তুলতে সাহায্য করবে। তাই এসব ইতিবাচক আয়োজন যত বেশি করা যায়, ততই ভালো। ফ্রি মেডিকেল ক্যাম্পে উপস্থিত ছিলেন, নূরুল-মোমেনা ফাউন্ডেশনের পরিচালক মোঃ শহিদুল ইসলাম, এস,এম তরিকুল ইসলাম (তড়িৎ), আব্দুস সবুর তালুকদার প্রমূখ।