ব্যর্থ সৌদি লবি, কাতারে ফুটবল বিশ্বকাপের পক্ষে ফিফা

কাতারে ২০২২ সালের বিশ্বকাপের বিপক্ষে অভিযোগের প্রেক্ষিতে দেশটিতে ফুটবলের বড় আসর আয়োজনের যথার্থতা নিয়ে ফিফা একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ওয়াশিংটন ভিত্তিক সৌদি লবির প্রচেষ্টার একদিন পর এ প্রতিবেদন প্রকাশ করে ফুটবল সংস্থাটি। দোহার বিরুদ্ধে “নীতি লংঘন” এর অভিযোগ এনে আয়োজক হিসেবে দেশটিকে বাতিল করার জন্য লবিটি কাজ করেছিল।

অভিযোগের কোন সত্যতা খুঁজে না পেয়ে কাতারে বিশ্বকাপ বাতিল করার করার কোন যথার্থতা দেখছে না বলে ৪৩০ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রকাশ করে ফিফা। জার্মানি পত্রিকায় রিপোর্টটির অংশবিশেষ প্রকাশ হয়ে গেলে ফিফা মঙ্গলবার সিদ্ধান্ত নিয়েছে পূর্ণ প্রতিবেদনটি প্রকাশ করা হবে।

২০১০ সালের ডিসেম্বরে জুরিখে ২০২২ সালের জন্য কাতারকে বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে ঘোষণা করা হয়। আরব বিশ্বের এই প্রথম কোন দেশের নাম বিশ্ব ফুটবলের শ্রেষ্ঠ আসরের আয়োজক দেশ হিসেবে ঘোষিত হয়।

কিন্তু এ মাসের শুরুতে সৌদি আরব সহ আরব বিশ্বের প্রধান কয়েকটি দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করলে ওয়াশিংটন ভিত্তিক সৌদি আমেরিকান পাবলিক রিলেশন অ্যাফেয়ার্স কমিটি (এসএপিআরএসি) দাবি করে যে, সন্ত্রাসবাদের ব্যানারের অধীনে কাতার এ বিশ্বকাপ আয়োজন করছে। যদিও কাতার এ অভিযোগ অস্বীকার করেছে।

এসএপিআরএসি হল প্রভাবশালী সৌদি ব্যক্তিত্ব সালমান আল-আনসারীর অর্থায়নে পরিচালিত ওয়াশিংটন ডিসি-তে সৌদি সরকারের লবিং গ্রুপ, যেটিকে আমেরিকান ইসরায়েল পাবলিক এফেয়ার্স কমিটির (এআইপিএসি) সৌদি সংস্করণ বলা যায়।

কাতার বলছে, উপসাগরীয় অঞ্চলের প্রধান কয়েকটি দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক খারাপ হলেও বিশ্বকাপ আয়োজনের উপর এটি কোন নেতিবাচক প্রভাব ফেলেনি।

ফিফা বলছে, মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সাথে কাতারের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন ও অর্থনৈতিক নিষেধাজ্ঞার ফলে সৃষ্ট পরিস্থিতির প্রতি গভীর দৃষ্টি রাখছে এবং কাতারের সাথে তারা নিয়মিত যোগাযোগ রাখছে। তারা মনে করে, অচিরেই এ সংকট কেটে যাবে এবং বিশ্বকাপ আয়োজনে কাতারের কোন বাঁধা থাকবে না।

কাতারে বিশ্বকাপ আয়োজনের প্রধান হাসান আল-থাওয়াদি এক টুইটার বার্তায় বলেন, ফিফার প্রতিবেদনটি কাতারে বিশ্বকাপ আয়োজনের যথার্থতার নিখুঁত প্রমাণ রয়েছে।

তিনি বলেন, আমরা সম্প্রতি টুর্নামেন্টের প্রথম স্টেডিয়াম উদ্বোধন করেছি এবং ২০২২ সালে আরব বিশ্বের প্রথম বিশ্বকাপ আয়োজনের জন্য আমরা আমাদের প্রস্তুতি অব্যাহত রেখেছি।

সূত্র: দ্য এন ইসলাম