ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট বলসোনারোর মার্কিন ভিসা বাতিলের দাবি

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট কট্টরপন্থি নেতা জাইর বলসোনারোর মার্কিন ভিসা বাতিলের দাবি উঠেছে।
তার উগ্র সমর্থকরা কংগ্রেস, প্রেসিডেন্ট প্যালেস এবং সুপ্রিম কোর্টে হামলার ঘটনায় ক্ষোভের রেশ যেন দেশের বাইরেও ছড়িয়ে পড়ছে।

সমর্থকরা এই হামলা চালালেও দেশটির সদ্য সাবেক এই প্রেসিডেন্ট ঘটনার সময় ব্রাজিলে ছিলেন না।
তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন এবং ব্রাজিলে দাঙ্গার জেরে বলসোনারোর মার্কিন ভিসা বাতিল করে দেওয়ার দাবি উঠেছে।

মার্কিন আইনপ্রণেতারা এই সংক্রান্ত আবেদন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে করেছেন। খবর এএফপির।
বৃহস্পতিবার ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর মার্কিন ভিসা বাতিল করতে প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে অনুরোধ করেছেন ডেমোক্র্যাটিক আইনপ্রণেতারা।

তারা বলেছেন, ব্রাজিলের নবনির্বাচিত সরকারের বিরুদ্ধে দাঙ্গায় জড়িত কাউকে যুক্তরাষ্ট্রের আশ্রয় দেওয়া উচিত নয়।
জাইর বলসোনারো গত বছরের অক্টোবরের নির্বাচনে পরাজয়ের পর বারবারই সেই ফলাফল মেনে নিতে অস্বীকার করেছেন।
চলতি মাসের শুরুতে দক্ষিণ আমেরিকার এই দেশটির নতুন সরকারের অভিষেক অনুষ্ঠানে অংশ নেওয়ার পরিবর্তে দেশত্যাগ করে যুক্তরাষ্ট্রে চলে যান তিনি। বলসোনারো সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ মিত্র।

এরপর ক্ষমতার লড়াই ঘিরে গত রোববার যেন বিক্ষোভের আগুনে বিস্ফোরিত হয় ব্রাজিল। আর এতেই সাবেক প্রেসিডেন্ট বলসোনারোর সমর্থকরা হামলা চালায় দেশটির কংগ্রেস, প্রেসিডেন্ট প্যালেস ও সুপ্রিম কোর্টে।

চরম ডানপন্থি এই সমর্থকরা রাজধানী ব্রাসিলিয়ায় পুলিশের ব্যারিকেড ভেঙে একের পর এক জায়গায় হামলা চালায়। বিরোধী দলের এই হামলার তীব্র সমালোচনা করে একে ‘ফ্যাসিস্ট’ হামলা বলে আখ্যা দেন বর্তমান প্রেসিডেন্ট লুলা দা সিলভা।

গত রবিবার ব্রাজিলের কংগ্রেস, সুপ্রিম কোর্টের সদর দপ্তর ও প্রেসিডেন্ট প্যালেসে হামলার ঘটনা ফের একবার ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ক্যাপিটলে হামলার কথাই মনে করিয়ে দিলো। যুক্তরাষ্ট্রের সেই ঘটনায় জড়িত ছিল ট্রাম্পের সমর্থকরা।

যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভের ৪৬ জন আইনপ্রণেতাদের একটি দল ব্রাজিলের রাজধানীতে গত রোববারের হামলার পরিপ্রেক্ষিতে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর মার্কিন ভিসা বাতিল করার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে অনুরোধ করেছে।