ভারতীয়দের ‘ভিক্ষুক’ বলে বিপাকে চীনা অপো

চীনের স্মার্টফোন নির্মাতা অপোর বিরুদ্ধে ভারতীয়দের ‘ভিক্ষুক’ বলে অপমান করার অভিযোগ উঠেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে ঝড় উঠেছে। অপো কর্তৃপক্ষ অবশ্য একে ‘যোগাযোগের ভুল’ হিসেবে ব্যাখ্যা দিয়েছে।

১৫ জুলাই অপোর ব্যবস্থাপক পর্যায় থেকে ভারতীয় কর্মীদের অপমানজনক ভাষায় চিঠি দেওয়ার অভিযোগ ওঠে। সেই চিঠি ফেসবুকসহ সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ার পর শুরু হয় সমালোচনা। তোপের মুখে পড়ে প্রতিষ্ঠানটি।

ভারতের পাঞ্জাবে প্রতিষ্ঠানটির সার্ভিস টিমের সঙ্গে ঝামেলার পর ওই চিঠি ছড়ায়। অপোর কর্মকর্তার স্বাক্ষরিত এক চিঠিতে ওই অপমানসূচক কথা লেখা ছিল বলে অভিযোগ ওঠে। পরে সার্ভিস টিমের সঙ্গে সমঝোতা হয় অপো কর্তৃপক্ষের।

চিঠির মাধ্যমে অপোর সার্ভিস টিমের ব্যবস্থাপক অরুন শর্মার প্রতি কর্তৃপক্ষ অসদাচরণ করে বলে অভিযোগ ওঠে। চিঠিতে ভারতের সংস্কৃতি ও দেশ সম্পর্কে আপত্তিকর কথা বলা হয়।

অপোর ব্যবস্থাপনা বিভাগের কথিত চিঠিতে বলা হয়—ভারতীয়রা শুধু ‘টাকার জন্য কাজ করে’। তাদের কোনো ‘সম্মান ও আত্মমর্যাদা’ নেই। আরও বলা হয় ‘সব সময় টাকা চাইতে থাকা ভারতীয়রা ভিক্ষুক’। চিঠিতে সার্ভিস টিমের সবাইকে পদত্যাগ করতে বলা হয় বলেও অভিযোগ ওঠে।

অবশ্য অরুণ শর্মা নামের ওই কর্মকর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ওই চিঠি পেয়ে কেউ পদত্যাগ করেনি। এ কাজ কে করেছে, তাকে খুঁজে বের করে উপযুক্ত শাস্তির ব্যবস্থা নেওয়ার কথা বলেছে কর্তৃপক্ষ।

অপো মোবাইলসের এক মুখপাত্রের বরাতে এনডিটিভি জানিয়েছে, ব্যবস্থাপনা ও সার্ভিস টিমের মধ্যকার ভুল-বোঝাবুঝির অবসান হয়েছে। তবে চিঠির যথার্থতা নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

অপোর মুখপাত্র বলেছেন, সাম্প্রতিক খবরটির বিষয়ে তাঁরা অবগত। দুই পক্ষের মধ্যে ভুল-বোঝাবুঝির কারণে এমনটা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের ভুল-বোঝাবুঝি এড়িয়ে চলতে সর্বোচ্চ চেষ্টা করবে প্রতিষ্ঠানটি।