ভারতীয় ফুটবলারের ‘পুকুর চুরি’!

এক বছর, দুই বছর নয়—ভারতীয় এক ফুটবলারের বিরুদ্ধে ১২ বছর বয়স চুরির অভিযোগ উঠেছে। একে ‘পুকুর চুরি’ না বলে উপায় কি! আর এই ‘পুকুর চুরি’র অভিযোগ যার বিরুদ্ধে, তার নাম গৌরব মুখি। ইন্ডিয়ান সুপার লিগে খেলেন জামশেদপুর এফসি’র হয়ে।

ভারতীয় উপমহাদেশে বয়স কমিয় রাখাটা রীতি মতো রীতিই হয়ে গেছে। দীর্ঘ দিন ধরেই চলছে তা। কিন্তু সেটা বড় জোর এক/দুই বছর কামানোর মধ্যে সীমাবদ্ধ ছিল এত দিন। কিন্তু গৌরব সেই সীমা লঙ্ঘন করে তা নিয়ে গেছেন এক যুগে।

গৌরবের এই ‘পুকুর চুরি’র ঘটনা হয়তো ধরা পড়তো না। কিন্তু বিপত্তি ঘটেছে যখন তিনি একটি রেকর্ড করেন, তখন। চলতি ইন্ডিয়ান সুপার লিগে বেঙ্গালুরু এফসির বিপক্ষে মাত্র ‘১৬ বছর’ বয়সে গোল করে আইএসএলের ইতিহাসের কনিষ্ঠ গোলদাতা হওয়ার ‘গৌরব’ অর্জন করেন গৌরব। রাতারাতি তারকা বনে যান।

তখনই টনক নড়ে অনেকের। কারণ বয়সের সাথে তার শারীরিক বৈশিষ্ট্যের সামঞ্জস্য পাওয়া যাচ্ছিল না। তৈরি হয় সন্দেহ। তার বয়স নিয়ে শুরু হয় তদন্ত। আর সেই তদন্তে বেরিয়ে আসে ‘থলের বেড়াল’। জানা গেল ‘১৬ বছর’ বয়সী গৌরবের প্রকৃত বয়স ২৮ বছর।

এই বয়স চুরির অপরাধে ইতিমধ্যে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন গৌরবকে ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছে। সেই সাথে ইন্ডিয়ান সুপার লিগে বাতিল করা হয়েছে তার রেজিস্ট্রেশনও।