ভারতের লোকসভা নির্বাচন; প্রচারণায় ব্যস্ত রাজনৈতিক দলগুলো

দোরগোড়ায় ভারতের হাইভোল্টেজ লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই রাজনৈতিক দলগুলিও প্রচারণায় নেমে পড়েছে। আর ভোটারদের কাছে টানতে চলছে একের পর এক প্রতিশ্রুতি ও গ্যারান্টির আশ্বাস।

দেশটির প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন দল বিজেপি নেতা নরেন্দ্র মোদি তার প্রচারণার মূল থিম হিসাবে সামনে তুলে ধরছেন ‘মোদি কি গ্যারান্টি’।

যার অর্থ যুব সমাজের উন্নয়ন, নারীর ক্ষমতায়ন এবং কৃষক ও প্রান্তিক মানুষের উন্নয়নের উপর দৃষ্টি আকর্ষণ করা।
অন্যদিকে সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষের ন্যায়বিচারের দাবি নিয়ে প্রচারণায় নেমেছে প্রধান বিরোধী দল কংগ্রেস।

বিশেষজ্ঞরা বলছেন, ১৮ তম লোকসভার নির্বাচনী প্রচারণায় প্রাধান্য পাবে বেকারত্ব, মূল্যবৃদ্ধি এবং রাজনৈতিক মতাদর্শ। সম্প্রতি গোটা দেশজুড়ে সংশোধিত নাগরিকত্ব আইন সিএএ চালু করেছে নরেন্দ্র মোদি সরকার।

এরও আগে তিন তালাক প্রথা ও জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করেছে মোদি সরকার। স্বাভাবিক ভাবেই এর কৃতিত্ব তুলে ধরতে চাইবে বিজেপি। যদিও বিরোধীরা সরকারের এই পদক্ষেপের সমালোচনা করে একে বিভাজনকারী হিসাবে আখ্যায়িত করেছে।

সম্প্রতি উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন গোটা দেশে বিশেষ করে উত্তর ভারতে রাজনৈতিকভাবে সুবিধাজনক অবস্থানে নিয়ে এসেছে বিজেপিকে।

আসন্ন নির্বাচনে বিজেপি এবং কংগ্রেসের মধ্যে মতাদর্শগত পর্থাক্যেরও সাক্ষী হবে দেশের মানুষ। উভয় দলই দেশের প্রতি তাদের দৃষ্টিভঙ্গি তুলে ধরবে। প্রধানমন্ত্রী মোদি ইতিমধ্যেই ২০৪৭ সালের মধ্যে একটি ‘উন্নত ভারত’ এর জন্য তার দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন, বিজেপির প্রচারণায় এটাও একটা মূল বিষয় হবে। বিরোধী দল কংগ্রেস কিভাবে মোকাবেলা করে সেটা এখন দেখার বিষয়।