ভারতে টিকা রফতানিতে নিষেধাজ্ঞার খবর সঠিক নয়: বিবিসি

ভারত থেকে টিকা রফতানির ওপর কোনো নিষেধাজ্ঞা নেই বলে দাবি জানিয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভাইরাসের টিকা উৎপাদনকারী ভারতীয় প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন দাবি জানিয়েছে সেরাম কর্তৃপক্ষ।

ভারতের দিল্লিতে বিবিসি প্রতিনিধিকে সেরাম ইনস্টিটিউটের জনসংযোগ কর্মকর্তা মায়াঙ্ক সেন জানিয়েছেন, করোনার টিকা রফতানিতে নিষেধাজ্ঞার বিষয়ে যে খবর প্রকাশিত হয়েছে তা পুরোপুরি সঠিক নয়। কারণ, তাদের টিকা রফতানির ওপর কোনো নিষেধাজ্ঞা নেই।

সেরাম ইনস্টিটিউট এখন অন্য দেশে টিকা রফতানির অনুমতির প্রক্রিয়ায় রয়েছে। সেই অনুমতি পেতে কয়েক মাস সময় লেগে যেতে পারে প্রতিষ্ঠানটির।

রফতানি অনুমতি না থাকায় এই মুহূর্তে প্রতিষ্ঠানটি টিকা রফতানি করতে পারবে না। তবে রফতানি শুরুর আগেই ভারত সরকারকে ১০ কোটি টিকা দেওয়ার বিষয়ে সম্মত হয়েছে সেরাম ইনস্টিটিউট।

এদিকে সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে আগামী মাসের শুরুতে ৫০ লাখ ডোজ টিকার পাওয়ার আশা করছে বাংলাদেশ। প্রতি মাসে ৫০ লাখ ডোজ হিসেবে পুরো ৩ কোটি টিকার জন্য রোববার সেরামের অ্যাকাউন্টে অগ্রিম ৬০০ কোটি টাকা জমা দেওয়ার কথাও জানিয়েছে সরকারের সংশ্লিষ্ট দফতর।