ভারত চাঁদে পৌঁছে গেছে, আর পাকিস্তান ভিক্ষা করে বেড়াচ্ছে: নওয়াজ শরীফ

পাকিস্তানের অর্থনৈতিক সংকটের জন্য দেশের প্রাক্তন জেনারেল এবং বিচারকদের দায়ী করলেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। তিনি বলেছেন, তার দেশ বিশ্বের কাছে অর্থভিক্ষা করছে, অন্যদিকে ভারত চাঁদে পৌঁছে গেছে, জি-২০ সম্মেলনের আয়োজন করেছে। পিটিআইয়ের একটি প্রতিবেদন শরীফকে উদ্ধৃত করে বলেছে: “আজ পাকিস্তানের প্রধানমন্ত্রী দেশে দেশে তহবিল ভিক্ষা করতে যাচ্ছেন যখন ভারত চাঁদে পৌঁছেছে এবং জি-২০ বৈঠক করছে। ভারত যে কীর্তি অর্জন করেছে পাকিস্তান তা কেন করতে পারেনি? এর জন্য দায়ী কে?”

ভিডিওর মাধ্যমে লন্ডন থেকে লাহোরে দলীয় সভায় বক্তৃতাকালে শরীফ এ মন্তব্য করেন। পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) পার্টির ৭৩ বছর বয়সী নেতা বলেছেন, ১৯৯০ সালে পাকিস্তানে তার সরকার দ্বারা শুরু করা অর্থনৈতিক সংস্কারগুলি ভারত অনুসরণ করেছিল।

শরীফ বলেন, “অটল বিহারী বাজপেয়ী যখন ভারতের প্রধানমন্ত্রী হয়েছিলেন, তখন বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিলো মাত্র এক বিলিয়ন ডলার কিন্তু এখন ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৬০০ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।”

জুলাই মাসে, নগদ সংকটে পড়া পাকিস্তান দেশের অসুস্থ অর্থনীতিকে স্থিতিশীল করার জন্য, সরকারের প্রচেষ্টাকে সমর্থন করার জন্য ৯ মাসের জন্য ৩ বিলিয়ন ডলার বেলআউট প্যাকেজের অংশ হিসাবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) থেকে ১.২ বিলিয়ন পেয়েছে।

যুক্তরাজ্যে তার চার বছরেরও বেশি স্ব-আরোপিত নির্বাসন শেষ করে, শরীফ আসন্ন সাধারণ নির্বাচনের জন্য পিএমএল-এন-এর প্রচারে নেতৃত্ব দিতে ২১ অক্টোবর পাকিস্তানে ফিরে আসার ঘোষণা দিয়েছেন। ২০১৯ সালের নভেম্বরে, শরীফকে তৎকালীন সেনাপ্রধান জেনারেল বাজওয়া চিকিৎসার কারণে দেশ ত্যাগ করতে সহায়তা করেছিলেন। তিনি আল আজিজিয়া মিলস দুর্নীতি মামলায় সাত বছরের কারাদণ্ড ভোগ করছেন। তার দল পিএমএল-এন বলেছে, আগামী মাসে লাহোরে পৌঁছানোর আগে তার দল জামিনের ব্যবস্থা করবে। ক্ষুব্ধ নওয়াজ আরো বলেছেন, যে ব্যক্তি (নওয়াজ) দেশে লোডশেডিং দূর করেছিল, তাকেই চার বিচারপতি বাড়ি ফেরত পাঠায়। প্রাক্তন প্রধান বিচারপতি সাকিব নিসার ও আসিফ সাঈদ খোসা তাদের হাতিয়ার।