ভারত থেকে পাইপলাইনে ডিজেল আমদানির উদ্বোধন

ভারত থেকে পাইপলাইনের মাধ্যমে ডিজেল আমদানি কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার (১৮ মার্চ) বিকেল সাড়ে ৫টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ডিজেল আমদানির কার্যক্রম উদ্বোধন করা হয়। প্রথম দিনে পাইপলাইনে আসবে এক কোটি লিটার ডিজেল।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ-ভারত ডিজেল পাইপলাইন দু’দেশের জন্য মাইলফলক। এই পাইপলাইনের মাধ্যমে জ্বালানী সমস্যার সমাধান সহজ হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, দুই দেশের মধ্যে যোগাযোগ যত বাড়বে সম্পর্ক তত সুদৃঢ় হবে।

এর আগে শুক্রবার বিপিসির চেয়ারম্যান এ বি এম আজাদ সাংবাদিকদের বলেন, উদ্বোধনের দিন পাইপলাইনে আসবে এক কোটি লিটার ডিজেল। পরবর্তী সময়ে এলসি খোলা সাপেক্ষে বাংলাদেশে ডিজেল আসবে।

তিনি আরো বলেন, পার্বতীপুরের পুরনো ডিপোতে যথেষ্ট জায়গা থাকায় সেখানেই আমদানি করা ডিজেল সংরক্ষণ করা হবে। নতুন ডিপোর কাজ চলমান। পাইপলাইনে ডিজেল আসা শুরু হলে আমাদের অনেক সময় সাশ্রয় হবে এবং কমে আসবে পরিবহন ব্যয়ও। এতে খুব সহজে উত্তরবঙ্গে ডিজেল সরবরাহ করা যাবে।

পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে ডিজেল আমদানির জন্য ভারতীয় অংশে ৫ কিলোমিটারসহ প্রায় ১৩১ দশমিক ৫ কিলোমিটার ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন (আইবিএফপিএল) নির্মাণ করা হয়েছে। এই পাইপলাইন দিয়ে ১৫ বছর ডিজেল আমদানি করা হবে। প্রথম তিন বছর দুই লাখ মেট্রিক টন, পরবর্তী তিন বছর তিন লাখ, পরবর্তী চার বছর পাঁচ লাখ, অবশিষ্ট পাঁচ বছর ১০ লাখ মেট্রিক টন ডিজেল আমদানির কথা রয়েছে।