‘ভুল করে’ পাকিস্তানে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল ভারত: রয়টার্স

পাকিস্তানে ‘ভুল করে’ একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ হয়েছে বলে স্বীকার করেছে ভারত। দেশটি জানিয়েছে, গত সপ্তাহে ‘কারিগরি ত্রুটির’ কারণে দুর্ঘটনাক্রমে পাকিস্তানে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ হয়েছে।

ওই ক্ষেপণাস্ত্র আঘাত হানার জের ধরে পাকিস্তান নয়াদিল্লিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করার পর শুক্রবার এই ব্যাখ্যা দিয়েছে ভারত।

এদিন ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় তিন অনুচ্ছেদের একটি বিবৃতি প্রকাশ করে।

এতে বলা হয়েছে, “গত ৯ মার্চ নিয়মিত রক্ষণাবেক্ষণ করার সময় কারিগরি ত্রুটির কারণে দুর্ঘটনাক্রমে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষিপ্ত হয়েছে। পরে জানা গেছে ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের ভূমিতে আঘাত হেনেছে। এটির কারণে আমরা গভীরভাবে দুঃখ প্রকাশ করছি। একই সঙ্গে সন্তোষ প্রকাশ করছি যে, এ ঘটনায় কোনও প্রাণহানি ঘটেনি।

এ ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।

এদিকে, পাকিস্তানি কর্মকর্তারা বলেছেন, ক্ষেপণাস্ত্রটিতে কোনও অস্ত্র ছিল না এবং এটি রাজধানী ইসলামাবাদ থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে পাকিস্তানের পূর্বাঞ্চলীয় মিঁয়া চান্নু এলাকায় পড়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতীয় চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করে এ ঘটনার প্রতিবাদ জানিয়েছে। ইসলামাবাদ বলেছে, এ ঘটনায় পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘিত হয়েছে এবং এর ফলে কোনও যাত্রীবাহী বিমানের ক্ষতি এবং বেসামরিক নাগরিকদের জীবন বিপন্ন হতে পারত।

পাকিস্তান এ ধরনের অবহেলাজনিত দুর্ঘটনার অনাকাঙ্ক্ষিত পরিণতির কথা বিবেচনা করে ভবিষ্যতে এর পুনরাবৃত্তি রোধ করার জন্য নয়াদিল্লির প্রতি আহ্বান জানিয়েছে। সূত্র: রয়টার্স, আল-জাজিরা