মহাযুদ্ধের শঙ্কায় সেনাবাহিনীতে নাম লেখালেন উত্তর কোরিয়ার ৩৫ লাখ মানুষ

যে কোনও মুহূর্তে বেঁধে যেতে পারে আমেরিকা এবং উত্তর কোরিয়ার মধ্যে মহাযুদ্ধ। আর এই সেই আশঙ্কায় দেশের সেনাবাহিনীকে আরও শক্ত করতে এগিয়ে আসলেন উত্তর কোরিয়ার কয়েক লক্ষ মানুষ। সম্ভাব্য মার্কিন হামলা মোকাবেলা করতে অন্তত ৩৫ লাখ মানুষ উত্তর কোরিায়ার সেনাবাহিনীতে নাম লিখিয়েছে। এমনটাই দাবি করেছেন উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের মুখপাত্র রোডং সিনমুন।

সিনমুন জানিয়েছেন, আমেরিকার বিরুদ্ধে হাজার বার প্রতিশোধ নেওয়ার জন্য উত্তর কোরিয়ার সব মানুষ জেগে উঠছে। আর এজন্য কার্যত প্রত্যেকদিন কয়েক লক্ষ মানুষ সেনাবাহিনীতে নাম লেখাচ্ছে। বলা হয়েছে, পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে আমেরিকার সঙ্গে উত্তেজনা নতুন করে তুঙ্গে ওঠার পরপরই উত্তর কোরিয়ার সেনাবাহিনীতে ৩৫ লাখ মানুষ নাম লিখিয়েছে। দেশের সেনাবাহিনীতে যারা নাম লিখিয়েছে তাদের মধ্যে প্রাক্তন সেনা সদস্য এবং ছাত্ররা রয়েছেন।

এদিকে গত বুধবার পিয়ংইয়ংয়েরে কিম ইল-সুং চত্বরে লাখ লাখ মানুষ বিক্ষোভ সমাবেশ করেছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের পর এই বিক্ষোভ সমাবেশ করে। সেখানে কয়েক শ মানুষ প্রয়োজনে আত্ম-বলিদান দিতেও রাজি বলে দাবি উত্তর কোরিয়ার।

সূত্র: কলকাতা টুয়েন্টিফোর