মাকে স্মরণ করে আপ্লুত দীঘি

ঢাকাই সিনেমার অন্যতম পরিচিত অভিনেত্রী ছিলেন দোয়েল। তার পুরো নাম ইফতে আরা ডালিয়া দোয়েল। ১৯৮৪ সালে অভিনয়জীবন শুরু করেছিলেন এ অভিনেত্রী। চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘চন্দ্রনাথ’ সিনেমায় অভিনয় করে ঢালিউডে পা রাখেন তিনি।

১৯৮৮ সালে চিত্রনায়ক সুব্রত চক্রবর্তীকে বিয়ে করেন দোয়েল। এ দম্পতির কন্যা প্রার্থনা ফারদিন দীঘি চলচ্চিত্রের জনপ্রিয় মুখ। ২০০৯ সালের শেষের দিকে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত রোগে আক্রান্ত হন দোয়েল। ২০১১ সালের ২৯ ডিসেম্বর রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

প্রতিথযশা এ অভিনেত্রীর নবম মৃত্যুবার্ষিকী আজ। এ দিনে মাকে স্মরণ করেছেন দীঘি। নিজের ফেসবুকে মায়ের সঙ্গে একটি ছবি শেয়ার করেছেন এ অভিনেত্রী। ক্যাপশনে লিখেছেন, ‘মাম্মির নবম মৃত্যুবার্ষিকী। নয় বছর হলো তুমি আমাদের সঙ্গে নেই মাম্মি। প্রতিটি মুহূর্তে তোমাকে মিস করি। আমি তোমাকে ভালোবাসি মা। আমার মায়ের জন্য সবাই দোয়া করবেন।’

আজকের দিনটি পথশিশুদের সঙ্গে উদযাপন করবেন দীঘি। নিজ হাতে রান্না করে খাওয়াবেন তাদের, সঙ্গে বাবা সুব্রতও থাকবেন বলে জানান।

দীঘি বলেন, দিনটি এলে খুব খারাপ লাগে। মায়ের অনেক স্মৃতি চোখের সামনে ভেসে ওঠে। বিশেষ করে তিনি যখন অসুস্থ ছিলেন, তখন কী কষ্টটাই না পেয়েছেন। মায়ের আত্মার শান্তির জন্যই আমি পথশিশুদের খাওয়ানোর উদ্যোগ নিয়েছি।

দীঘির অভিনেত্রী হয়ে ওঠার পেছনে দোয়েলের অবদান অনেক উল্লেখ করে সুব্রত বলেন, দীঘি তার মাকে অনেক ভালোবাসে। আমি চাই সারা জীবন সে তার মায়ের স্মৃতি নিয়ে বাঁচুক।