মাদারীপুরের ঘটকচরে নৌকা ও ঈগল প্রতিকের সমর্থকদের সংঘর্ষ, বাড়িঘরে আগুন, আহত ১০

মাদারীপুর-০৩ সংসদীয় নির্বাচনী এলাকায় নৌকা প্রতিক ও ঈগল প্রতিকের সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষে আহত হয়েছেন অন্তত ১০ জন। রোববার দুপুরে সদর উপজেলার ঘটকচর এলাকায় এই সংঘর্ষের ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র জানায়, সকালে মাদারীপুর-০৩ আসনের ঘটকচর বহুমুখী উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে আওয়ামী লীগের প্রার্থী ড. আবদুস সোবহান মিয়া গোলাপ-এর সমর্থক আকবর মাতুব্বর প্রথমে ভোটপ্রদানে বাঁধার সৃষ্টি করেন বলে অভিযোগ ওঠে। তাৎক্ষনিক এর প্রতিবাদ করেন স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতিকের তাহমিনা বেগম-এর সমর্থক আফজাল মুন্সী।

এ সময় উভয়পক্ষের লোকজনের মধ্যে চরম উত্তেজনা দেখা যায়। এ খবর ছড়িয়ে পড়লে উভয়পক্ষের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে ভোটকেন্দ্রের সামনে জড়ো হয়। পরে দুইপক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়াার ঘটনা ঘটে। এতে আহত হয় ৪ জন। এ সময় ভোটকেন্দ্রে দখল নেয়ার চেষ্টা করে তারা। পরে ব্যর্থ হয়। খবর পেয়ে ঘটনাস্থলে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব ও অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ে ভোটারদের মাঝে। পরে দুপুরে উভয়পক্ষের লোকজন পুনরায় দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় বেশকয়েকটি বাড়িঘরে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। ঘরবাড়ি ভাংচুর ও লুটপাটের অভিযোগও ওঠে। পরে খবর পেয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রনে।

মাদারীপুর ফায়ার সার্ভিসের সহকারি পরিচালক সফিকুল ইসলাম জানান, ১৫-২০টি স্থানে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। আগুন নিয়ন্ত্রনে আনতে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে আসলে সেখান থেকে দুর্বৃত্তরা হামলা চালায় ফায়ার সার্ভিসের সদস্যসের উপর। পরে প্রশাসনের সহযোগিতায় ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের সদ্যসরা প্রায় দেড়ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে।


মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুল হাসান জানান, দুইপক্ষের মধ্যে উত্তেজনা ও ধাওয়া-পাল্টা থাওয়ারর ঘটনার খবর পেয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহযোগিতায় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এ সময় সেনবাহিনী, বিজিবি, র‌্যাব ও অন্যান্য আইনশঙ্খলা বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

প্রসঙ্গত, মাদারীপুর-০৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী ড. আবদুস সোবহান মিয়া গোলাপ, স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগম, জাতীয় পার্টি মো. আব্দুল খালেক, তৃনমূল বিএনপির প্রবীন হালদার, বাংলাদেশ সুপ্রিম পাটির্র নিতাই চক্রবর্তী, কৃষক-শ্রমিক-জনতা লীগের প্রার্থী নকুল কুমার বিশ্বাস। কালকিনি ও ডাসার উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভা এবং মাদারীপুর সদরের পাঁচটি ইউনিয়ন নিয়ে গঠিত মাদারীপুর-৩ আসনে মোট ভোটার ৩ লাখ ৫৭ হাজার ৮শ’ ৫৬ জন। পুরুষ ভোটার ১ লাখ ৮৬ হাজার ৮শ’ ৯৩ ও নারী ভোটার ১ লাখ ৭০ হাজার ৯শ’ ৬০ জন। এছাড়া হিজড়া ভোটারের সংখ্যা ৩ জন।