মাদারীপুরের ডাসারে রাস্তা-ব্রিজের অভাবে ভোগান্তিতে ১০ গ্রামের মানুষ

মাদারীপুরে ডাসার উপজেলার চলবল গ্রামে সড়ক ও ব্রিজ না থাকার কারণে ভোগান্তিতে রয়েছে আশপাশের ১০ গ্রামের মানুষ। বর্ষার মৌসুমে চরম দুর্ভোগে পড়তে হয় গ্রামবাসীদের। ৯ বছর আগে সমস্যা সমাধানের জন্য ডাসারে একটি সড়ক ও দুটি ব্রিজ নির্মাণ করার উদ্যোগ নিয়েছিল সরকার। কিন্তু রহস্যজনক কারণে ৯ বছরেও ব্রীজ দুটির অর্ধেক কাজ করা হলেও বাকি কাজ সম্পন্ন হয়নি এখনো। দীর্ঘদিনে নির্মিত করা হয়নি সড়কটিও।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, নতুন করে সড়কটি নির্মাণের জন্য চেষ্টা করা হচ্ছে।

মাদারীপুরের ডাসার উপজেলার চলবল গ্রামে ৫ কিলোমিটারের একটি সড়ক ২০১২ সালে নির্মাণ কাজে উদ্যোগ নিয়েছিলো মাদারীপুর সড়ক ও জনপথ অধিদপ্তর। এরই অংশ হিসেবে দুটি ব্রিজের নির্মাণ কাজও শুরু করে দিয়েছিল সড়ক বিভাগ। ব্রিজ দুটির নির্মাণ কাজ অর্ধেক শেষও হয়ে থাকে। রামশীল বাজার ও দক্ষিণ ডাসার সংযোগ সড়ক নামে এই প্রকল্পে দুটি ব্রিজ নির্মাণ কাজে ২০১৫ সাল পর্যন্ত খরচ হয় প্রায় তিন কোটি টাকা। এরপরই অজ্ঞাত কারণে প্রকল্পের অর্থায়ন বন্ধ হয়ে গেলে বন্ধ হয়ে যায় নির্মাণ কাজ। স্থানীয়দের দাবি সড়ক ও ব্রিজ না থাকার কারণে দুর্ভোগে পড়ছে এই অঞ্চলের ১০টি গ্রামের কয়েক হাজার মানুষ। সবচেয়ে বেশি সমস্যার মধ্যে পড়তে হয়েছে রোগী ও স্কুলগামীদের।

স্থানীয়রা যাতায়াতের ভোগান্তি থেকে রেহাই পাওয়ার জন্য রাস্তা ও ব্রীজ দুটি দ্রæত নির্মাণের দাবি জানিয়েছেন।

মাদারীপুর সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, অর্থ সংক্রান্ত জটিলতায় নির্মাণ কাজ এখন বন্ধ রয়েছে। তবে নতুন করে এই রাস্তাটি যাতে দ্রুত সময়ের মধ্যে নির্মাণ কাজ শেষ করা যায় সেই জন্য তারা কাজ করে যাচ্ছেন।

এখন সড়কটির নির্মাণ কাজ শেষ হলে মাদারীপুরের ডাসার ও পার্শ্ববর্তী গোপালগঞ্জ জেলা কোটালিপাড়া উপজেলার কমপক্ষে ১০টি গ্রামের কয়েক হাজার মানুষের যাতায়াতের পথ সুগম হবে। রাস্তাটি দ্রুত নির্মাণ করে জনগণের জীবনমানের পরিবর্তন ঘটাবে সরকার এমনটাই প্রত্যাশা এই অঞ্চলবাসীদের।