মাদারীপুরে আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের ইনসেপশন কর্মশালা অনুষ্ঠিত

মাদারীপুরে শুক্রবার (২২ জুলাই) সকাল ১২টায় আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রে আয়োজিত মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের সক্ষমতা বৃদ্ধি এবং বৃহত্তর ফরিদপুর ও বরিশাল অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধির প্রকল্পের ইনসেপশন কর্মশালাটি অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষির জন্যে সব সময় মুক্ত হস্তে দিয়ে যাচ্ছেন। কৃষির জন্যে নিবেদিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে বিশ্ব বাজারে সারের দামের যে উর্ধ্বগতি, সেখানে বাংলাদেশে সারের দাম তিনি বাড়ান নাই। তিনি মুক্ত হস্তে কৃষিকে দিয়ে যাচ্ছেন। এতে দিন দিন প্রযুক্তির সহযোগিতায় কৃষি এগিয়ে যাচ্ছে। আগামীতে কৃষির উন্নয়নের ফলেই দেশে অর্থনৈতিক সমক্ষমতা আরো বাড়বে। তিনি এসময় কৃষি বিজ্ঞানীদের প্রযুক্তি ব্যবহার করে কৃষকদের পাশে থাকার আহবান জানান।

এসময়ে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. বেনজীর আলম, মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, বারি’র পরিচালক ড. অপূর্ব কান্তি চৌধুরী, ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. মহি উদ্দিন, কৃষি উন্নয়ন কর্পোরেশনের সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) মো. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে বক্তারা জানান, প্রতি বছর ডাল আমদানী করতে খরচ হয় ৫হাজার কোটি টাকা। দেশে যদি ডালের ফলন বৃদ্ধি করা যায় তালে এই বিপুল পরিমান অর্থ সাশ্রয় হবে। তাই ডাল উৎপাদনে কৃষকদের উদ্বদ্ধ করতে হবে। কর্মশালাটির সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. দেবাশীষ।

অনুষ্ঠানে আরোও উপস্থিত ছিলেন বৃহত্তর ফরিদপুর, বরিশাল ও খুলনা অঞ্চলের কৃষি বিভাগের বিভিন্ন কর্মকর্তারা। জানা যায়, ডাল ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য বিভিন্ন প্রকল্পে ১শ’ ৬৮ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এই প্রকল্পটির অধীন ১৩টি জেলায় বিভিন্ন কর্মকান্ড পরিচালিত হবে বলে জানা গেছে।