মাদারীপুরে ইট পোড়ানোর অনিয়ম; ইটভাটা মালিককে ৩ লাখ টাকা জরিমানা

মাদারীপুরে ইট পোড়ানোর অনিয়ম ভাটা মালিককে ৩ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিকেলে সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের মহিষেরচর এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মোস্তাফিজুর রহমান। অর্থদন্ডপ্রাপ্ত ভাটা মালিকের পক্ষে জরিমান দেন ম্যানেজার রনি খান। তিনি সৈয়দারবালী এলাকার মনিরুজ্জামান খানের ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, দীর্ঘদিন ধরে ইটভাটায় কাঠ পোড়ানো হচ্ছে এমন খবরে অভিযানে যায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় সদর উপজেলার মহিষেরচর এলাকার কেএইচবি ইটভাটায় জ্বালানী হিসেবে গাছপালা পোড়ানোর বিষয়টি সত্যতা পাওয়া যায়। কাঠ পোড়ানোর দায়ে ভাটা মালিককে নগদ ৩ লাখ টাকা জরিমানা করা হয়। অনাদায়ে এক বছরের কারাদন্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক মোস্তাফিজুর রহমান। পরে দন্ডকৃত অর্থ পরিশোধ করায় সতর্ক করেন বিচারক।

মাদারীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মোস্তাফিজুর রহমান জানান, পরিবেশের ক্ষতি করে ইটভাটায় কেউ কাঠ পোড়াতে পারবে না। এটা পরিবেশ অধিদপ্তরের আইন ও আদেশে বলা আছে। কাঠ পোড়ানো হচ্ছে এমন অভিযোগ আসায় কেএইচবি ইটভাটা কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল। তারা নিয়ম না মেনেই স্থানীয় গাছপালা কেটে ইটভাটায় জ্বালানী হিসেবে ব্যবহার করে আসছে।

ঘটনাস্থলে গিয়ে সত্যতা পাওয়ায় তিন লাখ টাকা জরিমানা করা হয়। সেই জরিমানার অর্থ জেলা প্রশাসনের রাজস্ব শাখায় সোনালী ব্যাংকের মাধ্যমে জমা দেয়া হয়। পরে আবারো সতর্ক করা হয় ইটভাটা মালিককে। পরিবেশের স্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে।